দোহায় শুরু হচ্ছে ওয়ার্ল্ড কংগ্রেস অব ক্রিমিনোলজি

বিবিধ, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 09:21:32

কাতারের রাজধানী দোহায় সোমবার (২৮ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ১৯ তম ওয়ার্ল্ড কংগ্রেস অব ক্রিমিনোলজি। আন্তর্জাতিক সোসাইটি অব ক্রিমিনোলজির পৃষ্ঠপোষকতায় এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের প্রধান অধ্যাপক জিয়াউর রহমানের নেতৃত্বে ওই বিভাগের প্রভাষক এ বি এম নাজমুস সাকিব ও সহকারী অধ্যাপক খন্দকার ফারজানা রহমান যোগ দিয়েছেন।

ইন্টারন্যাশনাল সোসাইটি অব ক্রিমিনোলজি একটি বেসরকারি সংস্থা। এটি জাতিসংঘ এবং ইউরোপ কাউন্সিলের উপদেষ্টা পদ উপভোগ করে এবং ইউনেস্কোর কাজে অংশ নেয়।

ওয়ার্ল্ড কংগ্রেস অব ক্রিমিনোলজি হল সর্বাধিক বিশ্বব্যাপী অপরাধমূলক ঘটনা। যা আন্তর্জাতিক শিক্ষা সংস্থা কর্তৃক অপরাধ ও বিচ্যুতি সম্পর্কিত সমস্যা এবং তাদের প্রতিরোধ সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা করার জন্য সেরা একাডেমিক, গবেষক, পেশাদার এবং নীতি নির্ধারকদের একত্রিত করে।

এই আয়োজন সম্পর্কে কাতারের পুলিশ কলেজের মহাপরিচালক ব্রিগেডিয়ার মোহাম্মদ আবদুল্লাহ আল-মুহন্না আল-মারি জানান, প্রধানমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন নাসের আল-থানির পৃষ্ঠপোষকতায় এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। পুলিশ কলেজের সুপ্রিম কাউন্সিলের চেয়ারম্যান, পুলিশ কলেজ, আইন অনুষদ, কাতার বিশ্ববিদ্যালয় এবং মাদক ও অপরাধ সম্পর্কিত জাতিসংঘের অফিসের (ইউএনওডিসি) প্রতিনিধিত্বে এটি আয়োজিত হচ্ছে। এই কংগ্রেস প্রথমবারের মতো মধ্য প্রাচ্যে অনুষ্ঠিত হচ্ছে। এশিয়া, আফ্রিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া এবং আমেরিকা থেকে ৪০টি দেশের প্রায় ১২৫ জন স্পিকারের পাশাপাশি কাতারের ১৪ জন অংশগ্রহণকারী কংগ্রেসে অংশ নেবেন। কাতার বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের মধ্যে পুলিশ কলেজ এবং কাতার বিশ্ববিদ্যালয়ের কলেজ অফ ‘ল’ থেকে প্রত্যেক সাতজন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করেছে।

তিনি আরও জানান, সম্মেলনের অন্যতম উদ্দেশ্য হলো আইন ও ফৌজদারি বিচারের পদ্ধতিগুলোর মাধ্যমে নতুন অপরাধগুলো মোকাবিলার উপায় নিয়ে আলোচনা করা।

বিভিন্ন সুরক্ষা ও আইনি খাতের বিশিষ্ট ব্যক্তি এবং বিশেষজ্ঞ ছাড়াও শিক্ষাবিদ, গবেষক, পেশাদার ও নীতিনির্ধারকরা বিভিন্ন অধিবেশনে অংশ নেবেন। তারা অপরাধ ও অপরাধের সর্বাধিক বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন।

এ সম্পর্কিত আরও খবর