ন্যাম সম্মেলনে অন্যতম আকর্ষণ শেখ হাসিনা

বিবিধ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 18:25:29

আজারবাইজানের রাজধানী বাকুতে শুরু হয়েছে জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৮তম শীর্ষ সম্মেলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছেন।

এবারের সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরব উপস্থিতি আলাদাভাবে বিশ্বনেতাদের মনোযোগ আকর্ষণ করেছে। সম্মেলনে অংশ নেওয়া বিভিন্ন দেশের প্রতিনিধিরা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেয়ে আনন্দ প্রকাশ করেন।


শুক্রবার (২৫ অক্টোবর) সম্মেলনের প্রথমদিনেই বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারের প্রতিনিধিরা টুইটার পোস্ট থেকে এ চিত্র আরও স্পষ্ট হয়েছে। আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের অবস্থান ও শেখ হাসিনার ক্যারিশম্যাটিক নেতৃত্ব যে কতটা মর্যাদার আসনে উন্নীত হয়েছে সে প্রমাণই পাওয়া যায় বিশ্বনেতাদের মনোভাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী

ভারতের প্রতিনিধি হিসেবে ন্যাম সম্মেলনে উপস্থিত হয়েছেন দেশটির উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। সম্মেলনের এক ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। ভাইস প্রেসিডেন্ট অব ইন্ডিয়ার ভেরিফাইড টুইটার পোস্টে সে কথা জানিয়েও দিয়েছেন।

পোস্টে সংযুক্ত ছবিতে দেখা যায়, ভারতের উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইড়ু, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী একসাথে বসে আছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন আনন্দ প্রকাশ করেছেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শাহিদ। তিনি তার ভেরিফাইড টুইটার পোস্টে দেওয়া এক বার্তায় লেখেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মাত্রই সাক্ষাৎ হলো। আমি খুবই আনন্দিত।

বাংলাদেশ ও মালদ্বীপ সবসময় খুবই ঘনিষ্ঠ সহযোগী ও আঞ্চলিক বন্ধু। পারস্পরিক স্বার্থসংশ্লিস্ট যেসব বিষয়ে দুই দেশের যৌথ আগ্রহ আছে সেগুলো নিয়ে আমাদের সংলাপ সবসময় অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে সম্মেলনে অংশ নেওয়া মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ

স্থানীয় সময় দুপুরে ন্যাম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার পর দুই প্রধানমন্ত্রী বাকু কংগ্রেস সেন্টারে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন। বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, মুসলিম উম্মাহর সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন দুই প্রধানমন্ত্রী।

এর আগে শুক্রবার সকাল ১০টায় সম্মেলনস্থলে পৌঁছালে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

সম্মেলন ঘিরে সকাল ১০টার আগে থেকে বাকু কংগ্রেস সেন্টারে আসতে শুরু করেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা। বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা সেখানে গ্রুপ ফটোসেশনে অংশ নেন।

এদিন রাতে বাকু কংগ্রেস সেন্টারে বিভিন্ন রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলন শেষে আগামী রোববার (২৭ অক্টোবর) দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:
বাকুতে শেখ হাসিনা-মাহাথির মোহাম্মদ বৈঠক
রোহিঙ্গা সঙ্কটের সমাধান মিয়ানমারকে করতে হবে: প্রধানমন্ত্রী

এ সম্পর্কিত আরও খবর