পোশাক কারখানায় শ্রমিকের নিরাপত্তা পর্যাপ্ত নয়: আর্ল রবার্ট মিলার

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, সিলেট | 2023-08-28 13:37:55

মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, বাংলাদেশের গার্মেন্টস সেক্টর অত্যন্ত শক্তিশালী। কিন্তু গার্মেন্টসে শ্রমিকের নিরাপত্তা পর্যাপ্ত নয়। বাংলাদেশের তৈরি পোশাক খাতে শ্রমিকের নিরাপত্তা নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র।

সোমবার (২১ অক্টোবর) রাত ১০টায় সিলেট নগরের একটি অভিজাত হোটেলে দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতাদের এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মো. শোয়েব এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মার্কিন রাষ্ট্রদূত আরো বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কমিউনিটি দিন দিন বাড়ছে। সেই সঙ্গে ‘ইকোনমিক টাই’ও শক্তিশালী হচ্ছে। গত বছর দুই দেশের মধ্যে ৪.২ বিলিয়ন ডলারের দ্বি-পাক্ষিক বাণিজ্য হয়েছে। এই বাণিজ্য সম্পর্ককে বৃদ্ধি করতে দুই দেশের বাণিজ্য সংক্রান্ত নীতিগুলোর সংস্কার প্রয়োজন।

robert milar
মতবিনিময় সভা

 

তিনি বলেন, বাংলাদেশে যতগুলো আমেরিকান কোম্পানি রয়েছে সেগুলোতে প্রায় ৯৫ ভাগ বাংলাদেশি শ্রমিক কাজ করে। এতে বিশাল একটি জনগোষ্ঠীর কর্মসংস্থান হয়েছে। বাংলাদেশে এখন প্রতিবছর যুক্তরাষ্ট্র থেকে উল্লেখযোগ্য সংখ্যক বাণিজ্য প্রতিনিধিদল আসে। এসব প্রতিনিধিদলকে সিলেট সফরের পরামর্শ দেওয়া হবে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সিলেট চেম্বারের সহ-সভাপতি তাহমিন আহমদ, পরিচালক মো. নজরুল ইসলাম, ফখর উস সালেহীন নাহিয়ান, শাবিপ্রবির সহযোগী অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সল, ফখরুল ইসলাম চৌধুরী, ফাহিম আহমদ চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী প্রমূখ।

 

এ সম্পর্কিত আরও খবর