কবি ও সাংবাদিক হাসান হাফিজের ৬৪তম জন্মবার্ষিকী আজ

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 03:20:09

সত্তর দশকের কবি ও সাংবাদিক হাসান হাফিজের ৬৪তম জন্মবার্ষিকী আজ। ১৯৫৫ সালে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার এলাহিনগর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

দীর্ঘ এই পথচলা জীবনের ৪৩ বছর সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত তিনি। ৭০ দশকের সময় বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে দৈনিক বাংলায় প্রথম কাজ শুরু করেন।

বাংলাদেশে কাজ করার পাশাপাশি তিনি কলকাতার সাপ্তাহিক দেশেও কাজ করছেন অনেকদিন। এছাড়া দৈনিক জনকণ্ঠ, বৈশাখী টিভি, দৈনিক আমার দেশ, পাক্ষিক অনন্যা ও হ্যাপিনেস টেলিভিশনেও কাজ করেছেন।

তার প্রকাশিত মৌলিক ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা ১৭০টি। তার মধ্যে মৌলিক কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে ৫০টি। তার লেখা কবিতা চাকমা, ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু, আরবি ও ফার্সি ভাষায় অনুবাদ করে প্রকাশ করা হয়েছে। তার লেখা একটি কবিতার বই প্রকাশ করেছে কলকাতার ‘সাংস্কৃতিক খবর’।

সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে পেয়েছেন শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, ডাকসু সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, কলকাতার সৌহার্দ্য কবিতা উৎসব সম্মাননা, জাতীয় প্রেস ক্লাব লেখক সম্মাননা, টোনাটুনি পদক, ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাহিত্য পুরস্কার।

হাসান হাফিজ জাতিসংঘ স্বীকৃত সংগঠন বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের (এফইজেবি) সাধারণ সম্পাদক। এছাড়া, তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য। তিনি চার মেয়াদে জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির নির্বাচিত সদস্য ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর