মেহেন্দিগঞ্জে বিদ্রোহীর ছড়াছড়িতে পরাজয়ের শঙ্কায় আ.লীগ

বরিশাল, জাতীয়

জহির রায়হান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বরিশাল | 2023-08-31 15:30:15

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন কাল। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। সোমবার (১৪ সেপ্টেম্বর) অনুষ্ঠেয় এই নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীসহ লড়ছেন মোট ছয়জন।

এ উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর ছড়াছড়ি দেখা গেছে। আর এটি ক্ষমতাসীন দলের জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে।

নির্বাচনে নৌকার প্রার্থী আছেন বরিশাল জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও বিদায়ী উপজেলা চেয়ারম্যান আইনজীবী মুনসুর আহমেদ, বিএনপির ধানের শীষ প্রতীকে ওয়াহিদ হারুন, জাতীয় পার্টির লাঙল প্রতীকে হানিফ হাওলাদার, স্বতন্ত্র প্রার্থী ঘোড়া প্রতীকে আন্দারমানিক ইউনিয়ন আওয়ামী লীগের বহিষ্কৃত সভাপতি এ কে এম মাহফুজ আলম। আনারস প্রতীকে কাজীরহাট থানা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান পলাশ। আওয়ামী লীগের আরেক বিদ্রোহী প্রার্থী রফিকুল ইসলাম। দোয়াত-কলম প্রতীক নিয়ে লড়বেন তিনি।

আওয়ামী লীগ নেতা-কর্মীরা বলছেন, বেশ কয়েকজন বিদ্রোহী প্রার্থী থাকায় এবং দলের কিছু গুরুত্বপূর্ণ নেতার নিষ্ক্রিয়তার কারণে নৌকার প্রার্থী বেশ বেকায়দায় রয়েছেন।

অভিযোগ রয়েছে স্থানীয় (বরিশাল-৪) সংসদ সদস্য (হিজলা-মেহেন্দীগঞ্জ) ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথের মদদেই দলে এত বিদ্রোহী প্রার্থী। শুধু তাই নয় তার ইশারায় উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি খোরশেদ আলম ভুলু এলাকায় অনুপস্থিত। এছাড়াও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি-সম্পাদক ও ইউপি চেয়ারম্যানরা নৌকার প্রার্থীর বিপক্ষে অবস্থান নিয়েছেন। আর তাই নৌকার প্রার্থীর সঙ্গে প্রচার-প্রচারণায় খুব একটা নামেননি স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংঠনের নেতাকর্মীরা।

বিষয়টি নিয়ে স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এবারের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর জয় পাওয়াটা বেশ দু:সাধ্য হয়ে পড়েছে। কেননা স্থানীয় সংসদ সদস্যের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন রয়েছে। এছাড়া বিদ্রোহী প্রার্থীর ছড়াছড়ি আর প্রচার-প্রচারণায় দলীয় নেতাকর্মীদের অনুপস্থিতি।

স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের একাধিক নেতাকর্মীরা বার্তাটোয়েন্টিফোর.কমকে জানন, পঙ্কজ দেবনাথ সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে যতগুলো স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তার সবগুলোতেই তিনি নৌকার প্রার্থীর বিরোধিতা করেছেন। এই নির্বাচনেও পেছনে বসে ষড়যন্ত্র করছেন যাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোনীত প্রার্থী হেরে যায়।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মেহেন্দিগঞ্জ পৌরসভার মেয়র কামাল উদ্দিন খান বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, বিদ্রোহী প্রার্থীদের সঙ্গে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত সমঝোতার চেষ্টা করেছেন। এমনকি তাদের দল থেকে বহিষ্কারও করেছেন। তারপরও বিদ্রোহী প্রার্থীরা নির্বাচন থেকে সরে যাননি।

তিনি বলেন, হয়তো নৌকা ডোবাতেই তারা বিদ্রোহী প্রার্থী হয়েছেন। তবে আশা করছি ষড়যন্ত্রের সকল জাল ছিন্ন করে নৌকার প্রার্থীই জয়ী হবে।

স্থানীয় সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ তার বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করে বলেন, আমি নৌকার লোক। নৌকার বিপক্ষে যাবার প্রশ্নই আসে না। এ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মুনসুর আহমেদের পাশে থাকতে দলীয় নেতা-কর্মীদের নির্দেশনা দিয়েছি। আশা করছি নৌকা মার্কা বিপুল ভোটে বিজয়ী হবে।

নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ পঙ্কজ দেবনাথ উড়িয়ে দিলেও তার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন নৌকার প্রার্থী মুনসুর আহম্মেদ।

বার্তাটোয়েন্টিফোর.কমকে তিনি বলেন, নৌকার প্রার্থী হবার পর থেকে এখন পর্যন্ত নির্বাচনী কর্মকাণ্ডে এমপি সাহেবের কেনো সহযোগিতা পায়নি। তার অবস্থান বিদ্রোহী প্রার্থীদের পক্ষেই।

তিনি বলেন, নৌকা প্রতীকের হার মানে প্রধানমন্ত্রীর হার। আওয়ামী লীগের হার। ভোটারদের কাছে আমার ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে। তবুও আমি দু:শ্চিন্তায় আছি। কারণ একটাই এমপির ষড়যন্ত্র। তার ষড়যন্ত্রের কারণে ফলাফল শেষ পর্যন্ত কি হয় জানি না।

ভোটের দিনে নৌকার পক্ষে এজেন্ট নিয়োগে তিনি সংকটে পড়েছেন বলেও অভিযোগ করেন।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাহফুজ আলম (ঘোড়া প্রতীক) বার্তাটোয়েন্টিফোর.কমকে জানন, নির্বাচন সংক্রান্ত বিষয়ে এমপি পঙ্কজ দেবনাথের সঙ্গে তার কোনো কথা হয়নি। বরং এমপি তাকে নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলেছেন বহুবার।

জনগণের আকাঙ্ক্ষা পূরণে এবং দলীয় নেতাকর্মীদের সমর্থনে নির্বাচনে দাঁড়িয়েছেন বলে জানান তিনি।

এদিকে, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষে নির্বাচন কমিশন ও প্রশাসনের পক্ষ থেকে সবধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বরিশাল জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ নুরুল আলম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি ইতিমধ্যে শেষ হয়েছে। এখন ক্ষণ গণনা চলছে।

তিনি বলেন, এই উপজেলায় নারী-পুরুষ মিলে মোট ভোটার রয়েছেন দুই লাখ ১৮ হাজার ৮৮৬ জন। এবার ৯৯টি ভোটকেন্দ্রের ৫৮৬টি কক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে।

উল্লেখ্য, এ নির্বাচনে দুইজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। তারা হলেন- খোরশেদ আলম ভুলু ও শফিকুল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর