আবরার হত্যার নিরপেক্ষ তদন্ত ও বিচার চায় জাতিসংঘ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 02:39:48

আবরার ফাহাদ হত্যার স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত এবং বিচার চায় জাতিসংঘ। বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বুধবার (৯ অক্টোবর) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস-বিস) মিলনায়তনে ডিক্যাব টকে এসব কথা জানান।

আবরার হত্যা সম্পর্কে তিনি বলেন, ‘এটি একটি দুঃস্বপ্ন। কোনো অভিভাবক চান না, তার সন্তান বিশ্ববিদ্যালয়ে গিয়ে এভাবে মারা যাক। এ মৃত্যুর পর মানুষের ক্ষোভ দেখেছি আমরা। এ হত্যার স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত এবং বিচার চায় জাতিসংঘ।’

Seppo
ঢাকাস্থ জাতিসংঘ কার্যালয় থেকে পাঠানো বিবৃতি



ঢাকাস্থ জাতিসংঘ কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, স্বাধীনভাবে নিজের মত প্রকাশ করার অভিযোগে বুয়েটের এক তরুণ ছাত্রকে হত্যা করা হয়েছে জেনে জাতিসংঘ গভীরভাবে মর্মাহত। বহু বছর ধরে বাংলাদেশে ক্যাম্পাস সহিংসতা অনেকের জীবনে প্রভাব ফেলেছে এবং অনেক জীবন কেড়ে নিয়েছে। জাতিসংঘ বাংলাদেশ এ হত্যায় অভিযুক্তদের ব্যাপারে কর্তৃপক্ষের নেওয়া পদক্ষেপ পর্যবেক্ষণ করেছে। এর স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত করা উচিত, যাতে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয় এবং ভবিষ্যতে আর এমন ঘটনা না ঘটে। বাকস্বাধীনতা মানুষের অধিকার এবং এর জন্য কাউকে নির্যাতন, হয়রানি বা হত্যা করা উচিত নয়। 

উল্লেখ্য, গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে ডেকে নিয়ে আবরারকে পিটিয়ে হত্যা করেন বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। ৫ অক্টোবর নিজের ফেসবুক আইডি থেকে করা এক পোস্টের জেরে তাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এ ঘটনায় আবরারের বাবা বরকতউল্লাহ ১৯ জনকে আসামি করে সোমবার রাজধানীর চকবাজার থানায় হত্যা মামলা দাযের করেন। এ মামলায় ১২ আসামিসহ ১৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের মধ্যে ১০ জনকে পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। এ ১৩ জনই বুয়েট শাখা ছাত্রলীগের নেতাকর্মী।

আরও পড়ুন:

বুয়েট ছাত্রের রহস্যজনক মৃত্যু

আবরার হত্যা: বুয়েট ছাত্রলীগের সা.সম্পাদকসহ বহিষ্কার ১১

আবরার হত্যা: ১০ আসামি ৫ দিনের রিমান্ডে

আবরার হত্যা: আরও ২ ছাত্রলীগ নেতা আটক

আবরার হত্যা: সন্দেহভাজন ছয়জন, আটক ৪

আবরার হত্যা: সিসিটিভি ফুটেজে ১৮ জন শনাক্ত

আবরারের শেষ ফেসবুক স্ট্যাটাস!

 

এ সম্পর্কিত আরও খবর