বাংলাদেশের সংবাদপত্রে মোদি-হাসিনার দিল্লির বৈঠক

বিবিধ, জাতীয়

রাজীব নন্দী, কনসালটিং এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 11:57:51

চার দিনের সরকারি সফরে ভারতে অবস্থান করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক এবং চুক্তির খবর রোববার (৬ অক্টোবর) ফলাও প্রচার পেয়েছে বাংলাদেশের জাতীয় এবং স্থানীয় দৈনিকগুলোতে। আসুন দেখে নিই বাংলাদেশের দৈনিক সংবাদপত্রগুলোর প্রথম পৃষ্ঠার সজ্জায় কীভাবে উপস্থাপন করল হায়দ্রাবাদ হাউসের এই দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকের সাতটি চুক্তিপত্রের খবর।

ইন্দো-বাংলা মিডিয়া এডুকেটরস হোয়াটসএপ গ্রুপের সৌজন্যে জনপ্রিয় মাল্টিমিডিয়া অনলাইন নিউজ পোর্টাল বার্তাটোয়েন্টিফোর.কম-এর জন্য এই সংবাদপত্র বিশ্লেষণ এবং গ্রাফিক্স উপস্থাপন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক, বার্তাটোয়েন্টিফোর.কম-এর কনসালটিং এডিটর রাজীব নন্দী এবং তাঁর সহ-গবেষক, মাল্টিমিডিয়া অনলাইন প্ল্যাটফর্ম ‘গো গ্লোবাল’ টিমের সমন্বয়ক জাওয়াদ হোসাইন।

বাংলাদেশের পাঠকপ্রিয় ও বহুল প্রচারিত দৈনিক প্রথম আলো পত্রিকার প্রধান শিরোনাম ‘ফেনী নদীর পানি নেবে ভারত’। প্রধান সংবাদের সঙ্গে দুই প্রধানমন্ত্রীর হাস্যোজ্জ্বল ছবিও প্রকাশ করেছে পত্রিকাটি। অপর জাতীয় দৈনিক কালের কণ্ঠ মোদি-হাসিনার যৌথ ছবিসহ প্রধান শিরোনাম করেছে ‘ফেনী নদী থেকে ভারতকে পানি দিল বাংলাদেশ’। প্রথম পৃষ্ঠায় মোদি হাসিনার উচ্ছ্বল একটি যৌথ ছবিও তারা লিড ছবি হিসেবে সংবাদের সঙ্গে প্রকাশ করেছে। সমকাল দুই প্রধানমন্ত্রীর বেশ বড়সড় ছবি সহ শিরোনাম করেছে ‘সম্পর্কের উচ্চতায় উচ্ছাস’। সঙ্গে লাল বাক্স করে আলাদা দুটো আইব্রো ও সংযুক্ত করেছে। প্রথম পৃষ্ঠায় এই সংবাদ বাদে আরও একটি খবর রয়েছে এ সম্পর্কিত। চট্টগ্রামের বনেদি দৈনিক পত্রিকা আজাদী তাদের প্রথম পৃষ্ঠায় প্রধান শিরোনাম করে ‘খুলেনি তিস্তার জট’। সঙ্গে প্রধানমন্ত্রীর ঠাকুর শান্তি পুরস্কার পাওয়ার একটি ছবি ও খবর ছাপানো হয়। চট্টগ্রামেরই অপর দৈনিক পূর্বকোণ দুই প্রধানন্ত্রীর করমর্দনের ছবি সহকারে ‘ফেনী নদীর পানি যাবে ত্রিপুরায়’ লিখে প্রধান শিরোনাম করেছেন।

এছাড়া আরও দুটো সংবাদ দৈনিকটির প্রথম পৃষ্ঠায় প্রকাশিত হয়েছে। চট্টগ্রামের স্থানীয় দৈনিক পূর্বদেশ তাদের প্রথম পৃষ্ঠায় ‘হাসিনা-মোদি বৈঠকে ৭ চুক্তি তিন প্রকল্প উদ্বোধন’ লিখে ছবিসহ শিরোনাম করেন। দৈনিকটির প্রথম পেইজে আরও ৩টি খবর প্রকাশ করেছে। চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক সুপ্রভাত পত্রিকায় লাল কালিতে ‘বাংলাদেশ-ভারত ৭ চুক্তি ৩ প্রকল্প উদ্বোধন’ লিখে প্রধান শি্রোনাম প্রকাশিত হয়।

যুগান্তরে প্রধান শিরোনাম হয়েছে ‘তিস্তা চুক্তির অপেক্ষায় বাংলাদেশের জনগণ’। পত্রিকাটি ফেনী নদীর শিরোনাম থেকে বের হয়েব তিস্তা নিয়ে যে দেশের মানুষের যে আগ্রহ সেটিকেই লিড করেছে। দুই দেশের প্রধানমন্ত্রীর ছবিও প্রকাশ করে তারা। প্রাচীনপন্থী পত্রিকা বলে খ্যাত দৈনিক ইত্তেফাক তাদের পত্রিকার থার্ড লিডে ভারত-বাংলাদেশের দুই প্রধানমন্ত্রীর ছবিসহ ‘ফেনী নদীর পানি প্রত্যাহার করতে পারবে ভারত’ শিরোনাম প্রকাশিত করেছে। বহুলপ্রচারিত বাংলাদেশ প্রতিদিন পত্রিকা লাল কালিতে ‘দিল্লিতে হাসিনা-মৌদি বৈঠক’ লিখে প্রধান শিরোনাম প্রকাশ করেন প্রধানমন্ত্রীদ্বয়ের ছবি সহকারে। ডানঘেঁষা পত্রিকা দৈনিক ইনকিলাবে প্রথম পৃষ্ঠায় সেকেন্ড লীডে প্রধানমত্রী হাসিনা ও মৌদির ছবি ছাপিয়ে ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক বিশ্ববাসীর জন্য দৃষ্টান্তঃ প্রধানমন্ত্রী’ শিরোনাম করে। তারা শেখ হাসিনার বক্তব্যের একটি উদ্ধৃতি উল্লেখ করে শিরোনামটি প্রকাশ করে। এটি ছাড়া আরও একটি খবর এ বিষয়ে প্রকাশিত হয় এই পত্রিকায়।

দৈনিক জনকণ্ঠে ‘যত দ্রুত সম্ভব তিস্তা চুক্তি।। হাসিনাকে মোদির আশ্বাস’ লিখে শিরোনাম প্রকাশ করে। পত্রিকায় তিস্তার বিষয়টি যে এখনো ভারত ঝুলিয়ে রেখেছে সেটি তুলে ধরে শিরোনাম করে তারা। দুই প্রধানমন্ত্রীর বৈঠক পরবর্তী বিবৃতি প্রদানের একটি ছবিও প্রকাশ করেন তারা। এছাড়া দুটি বক্স নিউজ সহ চারটি নিউজ প্রকাশিত করে। অপরদিকে সম্ভ্রান্ত ইংরেজি দৈনিক The Daily Star পত্রিকা তাদের প্রধান শিরোনাম করেন ‘Feni water given; wait on for Teesta’। দৈনিকটি ফেনী নদীর পানি দেওয়ার সঙ্গে সঙ্গে তিস্তা চুক্তি না হওয়ার বিষয়টিকেও শিরোনামে যুক্ত করেন এবং দুই প্রধামন্ত্রীর হাস্যোজ্জ্বলল একটি ছবিও প্রকাশ করেন। এছাড়া আরও একটি খবর তারা ছাপায়। Daily Sun পত্রিকাটি তাদের প্রধান শিরোনাম করেন ‘Bangladesh to export LPG to Tripura’. ত্রিপুরায় এলপিজে রফতানির খবরটি তারা শিরোনাম করেছেন এখানে। দৈনিকটিতে আরও দুটি সংবাদসহ দুই প্রধানমন্ত্রীর যৌথ ছবি প্রকাশ করে।

জাতীয় দৈনিক দেশ রূপান্তর লাল কালিতে প্রধান শিরোনাম করেছে ‘ভারত যাবে ফেনী নদীর পানি, আশ্বাসে বন্দি তিস্তা’। এই সংবাদটি ছাড়াও আরও দুটি পৃথক খবর এবং মোদি-হাসিনার যৌথ ছবি প্রকাশ করেছে দৈনিকটি। NEWAGE পত্রিকায় ‘India allowed to withdraw water from Feni River’। পত্রিকাটিতে ভারতের তিস্তা চুক্তি ও বাংলাদেশের উপকূল ব্যবহার নিয়ে আরো দুটি খবর প্রকাশিত করে। তারা দুই প্রধানমন্ত্রীর তালিরত অবস্থার একটি ছবি ও নদী থেকে পানি নেয়ার মোদীর একটি কার্টুন প্রকাশ করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময়ে দু’দেশের মধ্যে যে সব চুক্তি এবং সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে সেগুলো সকলের বাংলাদেশী পাঠকদের মনোযোগ দাবি করে। কারণ, এই সব চুক্তি ও সমঝোতা স্মারকের মধ্যে অনেক বিষয় আছে যেগুলো সকলের বোঝা দরকার। প্রতিবেশী ভারতের সর্বাধিক প্রচারিত বাংলা দৈনিক ‘আনন্দবাজার পত্রিকা’র প্রধান খবরে বলা হয়েছে- ‘শেখ হাসিনার টানা তিন বার জয় আর নরেন্দ্র মোদির উপর্যুপরি দু’বার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁদের নতুন ইনিংসে দ্বিপাক্ষিক সহযোগিতার এক নতুন অধ্যায় শুরু করলেন আজ’। ফলে দেখা গেছে, বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক যোগাযোগ বাড়ানো থেকে শুরু করে সাংস্কৃতিক আদানপ্রদান সংক্রান্ত একাধিক চুক্তি সই হওয়ার খবর বাংলাদেশের সবগুলো সংবাদপত্রের প্রথম পৃষ্ঠায় যথেষ্ট গুরুত্ববহ।

এ সম্পর্কিত আরও খবর