পেঁয়াজের গুদামেই টাঙানো হলো মূল্য তালিকা

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 09:41:41

সরকার ও প্রশাসনের কড়া নিরাপত্তার মধ্যেই বিভিন্ন জায়গায় চড়া দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ। আর তাই পেঁয়াজের বাজার মূল্য নিয়ন্ত্রণ করার লক্ষ্যে গুদামেই মূল্য তালিকা টাঙিয়ে দিয়েছে প্রশাসন।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিভিন্ন গুদামের সামনে পেঁয়াজের মূল্য তালিকা টাঙিয়ে দেন। তালিকা মতে, প্রতি কেজি ৬৫ টাকায় কেনা পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি করা হচ্ছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) বেলা ১১টায় মির্জাপুর ইউনিয়নের সরকারহাট বাজার, ধলই ইউনিয়নের কাটিরহাট বাজার এবং নয়াহাট বাজারসহ বিভিন্ন আড়ত ও খুচরা দোকানে এসব তালিকা টাঙানো হয়।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন বলেন, অভিযানের পর কয়েকটি আড়তে মূল্য তালিকা টাঙানো ছিল। ৬৫ টাকায় কেনা পেঁয়াজ ৭০ টাকায় বিক্রি করছেন। অনেক আড়ত ও দোকানে মূল্য তালিকা না থাকায় তাদের সতর্ক করা হয়েছে এবং মূল্য তালিকা টাঙিয়ে দেওয়া হয়েছে।

অন্যদিকে, দেশের প্রধান ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। গত বুধবার মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকায়, ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকায় এবং তুরস্কের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ টাকায়।

তবে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমলেও খুচরা বাজারে এর প্রভাব পড়েনি। চট্টগ্রাম মহানগরীর চকবাজার, বহদ্দারহাট, বক্সিরহাট বাজারে ঘুরে এ চিত্র দেখা যায়। এসব বাজারে এখনো মিয়ানমার ও ভারতের প্রতি কেজি পেঁয়াজ ৯০ টাকা দরে বিক্রি হচ্ছে। তারা বলছেন বেশি দামে কেনার কারণে কম দামে বিক্রি করতে পারছেন না।

এর আগে গত বুধবার দুপুর থেকে বিকেল পর্যন্ত হাটহাজারী পৌরসভার মুরগিহাঁটা এলাকায় বাজারে কৃত্রিম সংকট তৈরি করতে একটি রড সিমেন্টের গোডাউনে অভিযান চালিয়ে ৫ টন পেঁয়াজ জব্দ করা হয়। এই বিপুল পরিমাণ পেঁয়াজ মজুদ করায় ব্যবসায়ী আমির হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর