জাবি ভিসির বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ নেই: শিক্ষা উপমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-21 23:04:57

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ঘটনা তদন্তে সুনির্দিষ্ট অভিযোগ না থাকায় তদন্ত কমিটি করার মতো কোন অবস্থা তৈরি হয়নি বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

তিনি বলেছেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তদন্ত কমিটি করার মতো কোন অবস্থা আছে বলে মনে করছি না। সুনির্দিষ্ট কোন অভিযোগ আসলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) ব্যানবেইস সভাকক্ষে তথ্য ও পরিসংখ্যান ব্যুরো এবং বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স ফোরাম (বিআরএফ) আয়োজিত 'সাংবাদিকতায় নির্ভূল তথ্য উপস্থাপন' শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, একটা পক্ষ অবস্থান নিয়ে কিছু আলাপ-আলোচনা সেখানে সামনে এনেছেন। সুনির্দিষ্ট কোন কথা আমাদের সামনে কেউ আনতে পারেনি। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কোন ব্যবস্থা নেওয়া কঠিন। শুধু কিছু ফোন আলাপের সূত্র ধরে সেটা এখানে যেভাবে আলোচনা করা হচ্ছে সেটা দৃষ্টিকটু, মানহানিও বটে। কারো কোন সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তা জমা দেওয়া হোক।

তিনি বলেন, যেই প্রকল্পগুলো সেখানে করার কথা, সূচনালগ্নে সমালোচনার মাধ্যমে সেটি ক্ষতিগ্রস্ত করা হচ্ছে। শিক্ষার্থীদের আবাসন সমস্যা লাঘবের জন্য এই প্রকল্পটি নেওয়া হয়েছে, কিন্তু এখন বিষয়টি অন্যদিকে নিয়ে গিয়ে প্রকল্পটি যেন না হয় সেদিকে আমরা চলে যাচ্ছি।

কোন উপাচার্যের মেয়াদকালের শেষ সময়ে তিনি বেশি বিতর্কের মুখে পড়েন, কারণ সেই পদের জন্য অনেকেই মুখিয়ে থাকেন বলেও মন্তব্য করেন শিক্ষা উপমন্ত্রী।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইন বলেন, কোন সুনির্দিষ্ট অভিযোগ লিখিতভাবে না আসলে তদন্ত করার সুযোগ নেই। একটা সুনির্দিষ্ট অভিযোগ আসতে হবে। অথবা পত্রিকায় সুনির্দিষ্ট অভিযোগ আসতে হবে। প্রমাণ তখনই হবে যখন অভিযোগ সুনির্দিষ্ট হবে।

কোয়ালিটি এডুকেশন নিশ্চিতে গণমাধ্যমের সহযোগিতা প্রয়োজন উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী বলেন, আমাদের গণমাধ্যমগুলোতে বিশ্ববিদ্যালয়ের কলা নিয়ে সংবাদ আসে কিন্তু গবেষণা নিয়ে কাজ হচ্ছে না সে বিষয়ে কোনো সংবাদ প্রকাশ হয় না।

র‌্যাংকিংয়ে নয় কোয়ালিটি এডুকেশন দরকার উল্লেখ করে নওফেল বলেন, পশ্চিমা বিশ্বে প্রতিষ্ঠানগুলোর মতো আমাদের দেশের প্রতিষ্ঠানগুলো সেভাবে বাণিজ্যিকরণ করা হয়নি। পশ্চিমা বিশ্বের প্রতিষ্ঠানগুলোকে পুরোপুরি বাণিজ্যিকরণ করা হয়েছে। তারা যেভাবে উচ্চহারে ফি নিয়ে পাঠদান করেন বাংলাদেশের তার ঠিক উল্টো। বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরকারের সামান্য সহযোগিতা নিয়ে কোয়ালিটি এডুকেশন প্রতিষ্ঠার চেষ্টা করে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আমাদের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো সেভাবে পশ্চিমা বিশ্বের মত বিশ্বাস করে না। অথচ পশ্চিমা বিশ্ব র‌্যাংকিংয়ে উপরে তারা অনেক বেশি বিশ্বাস প্রদান করে থাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ব্যানবেইসের মহাপরিচালক মো: ফসিউল্লাহ, বাংলাদেশ এডুকেশন রিপোর্টার্স ফোরামের সভাপতি মোস্তফা মল্লিক ও সাধারণ সম্পাদক এস এম আব্বাস।

এ সম্পর্কিত আরও খবর