চাঁপাইনবাবগঞ্জে পদ্মা-মহানন্দার পানি বিপদসীমা ছুঁই ছুঁই

বিবিধ, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-06 07:13:42

চাঁপাইনবাবগঞ্জে পদ্মা ও মহানন্দার পানি বিপদসীমা ছুঁই ছুঁই করছে । পদ্মার পানি বিপদসীমা হচ্ছে ২২ দশমিক ৫০ সেমি ও মহানন্দার ২১ মিটার। বুধবার (২ অক্টোবর) সকালে পদ্মার পানি আরও ৫ সেমি বৃদ্ধি পেয়ে ২২ দশমিক ২০ সেমি ও মহানন্দায় আরও ৭ সেমি পানি বৃদ্ধি পেয়ে ২০ দশমিক ৭৮ সেমি নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে।

এতে করে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নে ভাঙন শুরু হয়েছে এবং আলাতুলি ও নারায়নপুর ইউনিয়নে অধিকাংশ পরিবারের ঘরবাড়ি পানির নিচে তলিয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুর ও নয়ালাভাঙা ইউনিয়নের বেশ কিছু এলাকা নতুন করে প্লাবিত হয়েছে।



চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন জানান, পানি বৃদ্ধির ফলে চরবাগডাঙ্গা বিওপি এলাকায় ভাঙন দেখা দিয়েছে। এছাড়া আলাতুলি ও নারায়ণপুর ইউনিয়ন প্লাবিত হওয়ায় অধিকাংশ পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে। তিনি আরও জানান, ২ টি ইউনিয়নে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোর মাঝে চাল বিতরণ করা হয়েছে।

শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.আরিফুল ইসলাম জানান, পাঁকা ইউনিয়ন সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষতিগ্রস্তদের জন্য আরও ২০ মেট্রিক টন চাল বরাদ্দ পাওয়া গেছে।

এদিকে, পানি উন্নয়ন বোর্ড চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম জানান, গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি বিপদসীমার ৩০ সেমি ও মহানন্দা ২২ সেমি নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তিনি আরও জানান, পদ্মা ও মহানন্দায় যেভাবে পানি বাড়ছে তাতে বন্যার সম্ভাবনার রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর