স্বচ্ছ ভারত অভিযান সফল: মোদি

বিবিধ, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নয়াদিল্লি থেকে | 2023-09-01 08:14:32

স্বচ্ছ ভারত অভিযান শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার দাবি, পাঁচ বছরে এই অভিযান সফল। দেশে এখন আর কেউ খোলা মাঠে বা প্রান্তরে না গিয়ে টয়লেট ব্যবহার করেন। দেশের প্রায় বেশিরভাগ গ্রামের প্রতিটি বাড়িতেই টয়লেট রয়েছে। দেশবাসীকে পরিচ্ছন্নতার এই পাঠ শেখাতে পেরে গর্ব অনুভব করছেন মোদি।

বুধবার (২ অক্টোবর) গান্ধী ১৫০তম জন্মজয়ন্তী পালনের পাশাপাশি সন্ধ্যায় গুজরাতের সবরমতী আশ্রম থেকে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা করবেন বলে জানা গেছে।

দিল্লির কূটনীতিক সূত্র জানায়, ভারতের প্রধানমন্ত্রী তার দিনের শুরু করছেন জাতির জনকের সমাধিস্থল রাজঘাটে গিয়ে শ্রদ্ধা জানিয়ে। মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানিয়ে মোদি এক টুইট বার্তায় লেখেন, 'আজকের দিনে আসুন আমরা সবাই স্মরণ করি বাপুজিকে। তার স্বপ্ন সফল করার শপথ নিই। কীভাবে অহিংস আন্দোলনের মাধ্যমে তিনি স্বাধীনতা এনেছিলেন স্মরণ করব এবং তার আদর্শই হবে উন্নত ভারত গড়ার পাথেয়।'

প্রসঙ্গত, আজ দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীরও জন্মজয়ন্তী। সেই উপলক্ষে তাকে শ্রদ্ধা জানাতে মোদি প্রাক্তন প্রধানমন্ত্রীর সমাধিস্থল বিজয়ঘাটেও যাবেন।

এরপর সংসদ ভবনে গিয়ে উভয়কেই ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন তিনি। পরে সন্ধ্যায় আহমেদাবাদের সবরমতী আশ্রমে যাবেন। সেখানে ২০ হাজারেরও বেশি গ্রাম প্রধানের উপস্থিতিতে দেশকে স্বচ্ছ (ওডিএফ) বলে ঘোষণা করবেন তিনি।

এদিকে আজ ভারতজুড়ে গান্ধীর স্মরণে মিছিল করবেন কংগ্রেস নেতারা। দলীয় সভাপতি সোনিয়া গান্ধী দিল্লিতে এমনই এক পদযাত্রার নেতৃত্ব দেবেন। মহারাষ্ট্রের ওয়ার্ধা থেকে একটি পদযাত্রা করবেন রাহুল গান্ধী। একইভাবে লখনৌ থেকে পদযাত্রার নেতৃত্ব দেবেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা।

এ সম্পর্কিত আরও খবর