বিআরটিসিতে ‘মরার উপর খাড়ার ঘা’  

, জাতীয়

  সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:20:20

ঢাকা: বিআরটিসির জোয়ারসাহারা ডিপোতে এমনিতেই আর্থিক সংকট ছিল প্রকট। দীর্ঘদিন ধরে বেতন-ভাতা পাচ্ছেন না শ্রমিকরা। তার উপর নতুন করে অগ্নিকাণ্ডের ক্ষয়ক্ষতি, ব্যাপারটা যেন অনেকটা ‘মরার উপর খাড়ার ঘা’।

ডিপোর ভেতরে এক রাতে এতো বাস পুড়ে যাওয়ার ঘটনা অতীতে কখনও ঘটেনি।  আগের দিনও রাজধানীতে এই বাসগুলোর মধ্যে সচল সড়কে ৭ টি বাস ট্রিপ দিয়ে আয় করেছে।  রাতেই সেগুলো পুড়ে অঙ্গার। জোয়ারসাহারা ডিপো অফিস জানায়, সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে তারা দেখেছেন রাত ১ টা ১৫ মিনিটে প্রথমে দু’তলা একটি বাসে ধোঁয়া উড়ে। এরপর আগুন ছড়িয়ে পড়ে দ্রুত। 

বিআরটিসি‘র হিসাব বিভাগের তথ্যে দেখা যায়, সারা দেশের ২৬ টি ডিপোর মধ্যে সবচেয়ে বেশি আর্থিক সংকটের মধ্যে ছিল জোয়ারসাহারা ডিপো। এই ডিপোর শ্রমিকদের বেতন আটকা ছিলো গত ৫ মাসের। বেশ কয়েকবার শ্রমিকরা বেতনের দাবিতে আন্দোলনও করেছেন।

সম্প্রতি ডিপোকে উদ্ধারে কয়েকটি উদ্যোগও নিয়েছিলেন বিআরটিসির চেয়ারম্যান। এর মধ্যে উত্তরায় সার্কুলার বাস চালু, পূর্বাচল দিকে নতুন রুট চালু এবং সকালে অফিস আওয়ারে খিলক্ষেত থেকে মতিঝিল বাস চালু। এসবের মাধ্যমে আর্থিক সংকট কিছুটা কাটিয়ে উঠেছিলো ডিপো।

কিছুদিন আগে সড়কমন্ত্রীর উপস্থিতিতে এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান জানিয়েছিলেন, গতবার ঈদে জোয়ারসাহারা ডিপোতে শ্রমিকদের বেতন ভাতা দিতে না পারলেও এবার দেওয়া যাবে।

এ অবস্থার মধ্যে ডিপোতে ভয়াবহ আগুনে পুড়ে গেলো সচল ৭ টি ও অচল ৮টি বাস। সচল বাসগুলো মধ্যে ৫টি ভলবো দু’তলা বাস, একটি চায়না বড় বাস ও ১টি মিনি বাস।

 সচল ডাবল ডেকার বাসগুলো ৭০ থেকে ৭৫ লাখ টাকা দামে কেনা হয়েছিলো।  দীর্ঘদিন পর বাসের বর্তমান দাম অর্ধেকে নেমে আসার কথা। এ হিসেবে ক্ষয়ক্ষতির পরিমাণ ৪ থেকে ৫ কোটির মধ্যে-এমনটা ধারণা করছে বিআরটিসি।

জোয়ারসাহার ডিপো অফিস জানায়, যে দু’তলা বাস পুড়েছে এগুলো ঈদের সময় এগুলো ঢাকা-গাজীপুর ব্যস্ত রুটে অনেক যাত্রী টানতো।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এ ঘটনায় রোববার একটি কমিটি গঠন করে করবে। অতিরিক্তি সচিব শফিক উদ্দিনের নেতৃত্বে এ কমিটিতে বিআরটিসির একজন পরিচালক, একজন ম্যানেজার, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের একজন প্রতিনিধি এবং একজন সাংবাদিক প্রতিনিধি থাকবেন। পরবর্তী ৩ কার্যদিবসে মধ্যে তারা রিপোর্ট জমা দেবেন।

বিআরটিসি চেয়ারম্যান ফরিদ আহমেদ ভুঁইয়া বলেন, ‘প্রাথমিক ভাবে শট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে তারা ধারণা করছেন।’

এ সম্পর্কিত আরও খবর