হাসিবুল কখনো স্বরাষ্ট্রমন্ত্রীর এপিএস, কখনো সচিব

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 03:59:58

রাজধানীর শাহজাহানপুরে এক প্রতারককে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেফতার হাসিবুল কখনো স্বরাষ্ট্রমন্ত্রীর এপিএস ও কখনো সচিব পরিচয় দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিত।

সম্প্রতি কমলাপুর আইসিডি গেইট থেকে তাকে গ্রেফতার করা হয়। যাচাই বাছাই করার পর বোরবার (২২ সেপ্টেম্বর) গণমাধ্যমকে জানায় ডিবি পুলিশ।

ডিবি পুলিশ জানায়, হাসিবুল কখনো স্বরাষ্ট্রমন্ত্রীর এপিএস, কখনোবা জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব বা অতিরিক্ত সচিব, কখনো শিক্ষামন্ত্রীর পিএ বা পিএস পরিচয় দিয়ে প্রতারণা করে আসছিল।

ডিবির সিরিয়াস ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের (শ্যুটিং ইনসিডেন্ট) সিনিয়র এসি আশরাফ উল্লাহ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, গ্রেফতারকৃত হাসিবুল বিভিন্ন পরিচয় দিয়ে চাকরিজীবীসহ মেয়র, চেয়ারম্যান, ইউএনও, ওসি, অধ্যক্ষকে ফোন দিয়ে বদলি, পদোন্নতি, গরীব মানুষের বিয়ে, চিকিৎসা করানোর নামে প্রতারণার মাধ্যমে আর্থিক সুবিধা নিত।

সে বিকাশের মাধ্যমে টাকা গ্রহণ করত। যখন যে পরিচয় সুবিধাজনক মনে করত তখন সে পরিচয় দিয়ে প্রতারণা করে আসছিল। গ্রেফতারের সময় তার কাছ থেকে বিভিন্ন মন্ত্রণালয়ের উপ-সচিব, যুগ্ম-সচিবের নামসহ তিনটি সিল, চারটি সিম ও দুটি মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

পুলিশের এই কর্মকর্তা বলেন, ব্যবহারকৃত পরিচয় অনুযায়ী আলাদা আলাদা সিম ছিল তার। এসব সিমের নাম্বার ট্রু কলারে সচিব বা স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এপিএসের নামে ভেসে উঠত। সাধারণত সে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের বেশি ফোন করত।

তার প্রতারণার কৌশল সম্পর্কে আশরাফ উল্লাহ বলেন, হাসিবুল যেখানে ফোন দিত, আগে সংশ্লিষ্ট থানার ওসিকে ফোন দিত। ওসিকে বোকা বানিয়ে নিজের নাম্বারে টার্গেট ব্যক্তির ফোন নিশ্চিত করত।

থানার ওসি কথা মতো ওই ব্যক্তিকে ফোন দিতে বললে টার্গেট ব্যক্তির কাছে ঘটনার সত্যতা তৈরি হতো। তারপর সে বিভিন্ন কারণ দেখিয়ে তাদের কাছ থেকে টাকা চেয়ে বসত। বড় মাপের কর্মকর্তা হওয়ায়, টার্গেট ব্যক্তিরাও টাকা দিয়ে দিত।

সম্প্রতি একটি অভিযোগের প্রেক্ষিতে অনুসন্ধান করে এই প্রতারককে গ্রেফতার করা হয় বলে জানায় এই পুলিশ কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর