দিনাজপুরে ঘুষের টাকাসহ অডিটর ও ক্যাশিয়ার আটক

বিবিধ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 11:36:03

ঘুষের টাকাসহ দিনাজপুর জেলা হিসাব রক্ষণ অফিসের অডিটর মো. আনোয়ার পাশা ও তুলা উন্নয়ন বোর্ডের ক্যাশিয়ার ফেরদৌসকে আটক করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অভিযোগের ভিত্তিতে রোববার (২২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ৩টার দিকে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য।

তিনি জানান, অভিযোগকারী মো. ফরহাদ হোসেনের বাবা মো. খলিলুর রহমান তুলা উন্নয়ন বোর্ডের গো-পালক পদের চাকরি থেকে ২০১২ সালে অবসর গ্রহণ করেন। ২০১৬ সালে তিনি মারা যান। তিনি জীবিত থাকাকালীন তুলা উন্নয়ন বোর্ড ও জেলা হিসাব রক্ষণ অফিসের কতিপয় কর্মকর্তার ইচ্ছাকৃতভাবে ভুল হিসাবে গড়মিল করে তাকে ১ লাখ ২০ হাজার টাকা পেনশন কম দেন। বিষয়টি নিয়ে ফরহাদ তার বাবার মৃত্যুর পর তুলা উন্নয়ন বোর্ডের কতিপয় কর্মকর্তার পরামর্শে জেলা হিসাব রক্ষণ অফিসের অডিটর মো. আনোয়ার পাশার সঙ্গে বিগত এক বছর যাবত যোগাযোগ করে। কিন্তু পেনশনের ওই অর্থ তুলতে পারেননি তিনি।

দুদকের জনসংযোগ কর্মকর্তা আরও জানান, সর্বশেষ গত আগস্ট মাসে আনোয়ার পাশা বিষয়টি নিয়ে ফরহাদকে তুলা উন্নয়ন বোর্ডর ক্যাশিয়ার মো. ফেরদৌস হোসেনের সঙ্গে যোগাযোগ করতে বলেন। পরবর্তীতে ফেরদৌস হাসানের সঙ্গে যোগাযোগ করলে , তিনি ওই পেনশনের ৪০ হাজার টাকা ঘুষ দাবি করেন। ফরহাদ নিরুপায় হয়ে প্রাথমিকভাবে আনোয়ার পাশা ও ফেরদৌসকে ৫০০০ হাজার করে মোট ১০ হাজার টাকা ঘুষ দিতে বাধ্য হন এবং অবশিষ্ট ৩০ হাজার টাকা দিতে পরে রাজি হন এবং বিষয়টি দুদককে অবহিত করেন।

প্রণব কুমার ভট্টাচার্য জানান, দিনাজপুর দুদকের সহকারী পরিচালক মো. আহসানুল কবীর পলাশের নেতৃত্বে সাত সদস্যের একটি টিম জেলা হিসাব রক্ষণ অফিসে অভিযান পরিচালনা করেন। এ সময় ঘুষের ত্রিশহাজার টাকাসহ অডিটর মো. আনোয়ার পাশা ও তুলা উন্নয়ন বোর্ডের ক্যাশিয়ার ফেরদৌসকে আটক করা হয়।

আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর