শাহজাহানপুর রেল কলোনিতে ফের উচ্ছেদ অভিযান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 09:09:37

রাজধানীর শাহজাহানপুর রেল কলোনিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে দ্বিতীয় দফায় অভিযান চালাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

রেলওয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নজরুল ইসলামের নেতৃত্বে রোববার (২২ সেপ্টেম্বর) সকাল ১১টায় এ অভিযান শুরু হয়। উচ্ছেদ অভিযানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছেন।

সরেজমিনে দেখা যায়, দুটি বুলডোজার দিয়ে অবৈধ স্থাপনাগুলো ভেঙে ফেলা হচ্ছে। রেলওয়ে কর্মচারীদের থাকার এসব স্থানে দোকানপাট, কোচিং থেকে শুরু করে নানা ধরনের অবৈধ স্থাপনা রয়েছে।

অভিযান চলাকালে রেল কলোনির অবৈধ দখলদাররা ঘরবাড়িগুলোকে নিজস্ব সম্পত্তি দাবি করলেও নির্বাহী ম্যাজিস্ট্রেটকে কোন ধরনের কাগজপত্র দেখাতে পারেননি।


নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নজরুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, রেল কলোনির জায়গায় অবৈধভাবে স্থাপনা তৈরি করে বসবাস করছে বিভিন্ন শ্রেণির লোকজন। তাদের উচ্ছেদে দ্বিতীয় দফায় অভিযান শুরু করেছি।

তিনি আরও বলেন, রেলের এই জায়গায় আনুমানিক প্রায় ২ হাজার অবৈধ স্থাপনা রয়েছে। এর মধ্যে প্রথম দফায় দুই দিনের অভিযানে ৬৫০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। ৫০০ অবৈধ স্থাপনা লোকজন নিজেরাই সরিয়ে নিয়েছে। বাকি ৮৫০ অবৈধ স্থাপনা আজ থেকে পাঁচ দিনের অভিযানে উচ্ছেদ করা হবে।

কলোনির বাসিন্দা ইকবাল হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, এতদিন বহিরাগতদের কারণে নিজেদের জায়গায় নিজেরাই এক প্রকার বন্দী হয়ে ছিলাম। বখাটেদের উৎপাতে অতিষ্ঠ ছিলাম আমরা। এখানকার বস্তিতে প্রতিদিন সন্ধ্যার পর জমতো মাদকের আসর। গাঁজা, মদ ও ইয়াবা থেকে শুরু করে নানা রকম মাদকের বেচাকেনা চলতো। উচ্ছেদ অভিযান চালানোয় আমরা খুশি হয়েছি।

২৫ একর জায়গা নিয়ে নিয়ে গড়ে ওঠা কলোনিতে চারতলা ভবন রয়েছে ১০৮টি। এসব ভবনের ফ্ল্যাটগুলো দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির আড়াই হাজার চাকরিজীবী পরিবারের নামে বরাদ্দ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

এ সম্পর্কিত আরও খবর