বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস রোববার

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 21:45:33

ঢাকা: বিশ্বের অন্যান্য দেশের ন্যায় রোববার (২২ সেপ্টেম্বর) বাংলাদেশে পালিত হবে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০১৯। দিবসটি উপলক্ষে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা মানিক মিয়া এভিনিউতে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার নানান কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস-২০১৯ উদযাপন জাতীয় কমিটির পক্ষ থেকে এই কর্মসূচী কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উত্থাপন করেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান। এসময় উপস্থিত ছিলেন ডিটিসিএ’র অতিরিক্ত নির্বাহী পরিচালক এ এস এম ইলিয়াস শাহ, ট্রাফিক ইঞ্জিনিয়ার মো. নাসির, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস, সাংবাদিক নিখিল ভদ্র ও ডাব্লিউবিবি ট্রাস্টের কর্মসূচী ব্যবস্থাপক মারুফ হোসেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ‘সাইকেলে ও হেঁটে চলা নিরাপদ করি’ এই শ্লোগানকে সামনে রেখে ৫৯টি সরকারি ও বেসরকারি সংস্থার সম্মিলিত উদ্যোগে দিবসটি উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে সকাল ৯টা থেকে বেলা একটা পর্যন্ত অনুষ্ঠান চলবে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান, এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশেনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। আলোচনা পর্ব ছাড়াও সাংস্কৃতিক কর্মকান্ড ও নানা ধরণের খেলাধুলাসহ বিভিন্ন আয়োজন থাকবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, নাগরিকদের ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করে বরং সাইকেল, হাঁটা বা গণপরিবহন ব্যবহারে উৎসাহিত করতে ৭০’র দশকে ইউরোপে গাড়িমুক্ত দিবসের সূচনা হয়। ২০০৬ সাল থেকে দেশে বেসরকারি উদ্যোগে দিনটি উদযাপন করা হচ্ছে। তবে ২০১৬ সালে প্রথমবারের মতো সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর সমন্বয়ে এটি পালন শুরু হয়। এই দিবসের অঙ্গীকার অনুযায়ী ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে ব্যক্তিগত গাড়ির ব্যবহার সীমিত বা নিয়ন্ত্রিত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর