ময়মনসিংহে সাইকেল র‌্যালিতে মাদকবিরোধী বার্তা

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ | 2023-08-31 12:18:52

‘মাদককে না বলুন’ প্রতিপাদ্যকে সামনে রেখে ময়মনসিংহে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে মাদকবিরোধী বাইসাইকেল র‌্যালি। দেশের তরুণ সমাজকে মাদকের ক্ষতিকর প্রভাব থেকে সচেতন করতে এ র‌্যালির আয়োজন করে আন্তর্জাতিক সেবামূলক সংগঠন ‘ঢাকা রাউন্ড টেবিল’। এতে চার শতাধিক সাইক্লিস্ট অংশ নেন।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল ১০ টায় নগরীর সার্কিট হাউস মাঠে বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন- পুলিশের ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ড. আক্কাস উদ্দিন ভুঁইয়া।

 

এ সময় আরও উপস্থিত ছিলেন- জেলা পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার হুমায়ূন আহমেদ, র‌্যালির প্রধান সমন্বয়ক এজাজ মাহমুদ রনি, ঢাকা রাউন্ড টেবিলের ফাউন্ডার সেক্রেটারি রবিউল ইসলাম, সাইকেল র‌্যালির ময়মনসিংহ সমন্বয়ক ও সহযোগী আয়োজক বিডি ক্লিন- ময়মনসিংহের বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট মতিউর রহমান ফয়সাল, এ কে এম ফজলুল হক মেমোরিয়াল ফাউন্ডেশনের এক্সিকিউটিভ চেয়ারপারসন এ এম এম এনামুল হক মামুন, বাকৃবি সাইক্লিস্টের ইভেন্ট ম্যানেজার অরণ্য সাদেকুর রহমান, প্রাণ-আরএফএলের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) চৌধুরী ফজলে আকবর, দুরন্ত বাইসাইকেলের ব্র্যান্ড ম্যানেজার এ এম রকিবুল ইসলাম প্রমুখ।

বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করা হয়

 

প্রধান অতিথির বক্তব্যে ড. আক্কাস উদ্দিন ভুঁইয়া বলেন, ‘মাদকের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে তরুণদেরই বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে। সেই সঙ্গে সবার সহযোগিতা পেলেই দেশকে মাদকমুক্ত করা সম্ভব।’

পুলিশকে মাদক ব্যবসায়ীদের বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতা করার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, ‘যারা মাদক ব্যবসায়ীদের বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতা করবেন তাদেরকে পুরস্কৃত করা হবে।’

বক্তব্য শেষে সাইকেল চালিয়ে এ র‍্যালিটি শুরু করেন অতিথিরা। এতে অংশ নেয় সাইক্লিস্ট গ্রুপ- বাকৃবি সাইক্লিস্ট, ময়মনসিংহ সাইক্লিস্ট, ময়মনসিংহ স্টার বয়েজ ও ওমেন সাইক্লিং ক্লাব।

র‌্যালিটি সার্কিট হাউস মাঠ থেকে শুরু হয়ে নগরীর জিরো পয়েন্ট, বাতির কল, নতুন বাজার মোড়, চরপাড়া, মাসকান্দা, মাসকান্দা বাইপাস, কেওয়াটখালি বাইপাস ও কেবি কলেজ মোড় হয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) হেলিপ্যাড মাঠে গিয়ে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়।

সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমদ, বোটানিক্যাল গার্ডেনের কিউরেটর অধ্যাপক ড. এ.কে.এম. জাকির হোসেন, বাকৃবি সাইক্লিস্টের সভাপতি অধ্যাপক ড. মো. সাইদুর রহমান, বাকৃবির সহকারি প্রক্টর ড. মো. শহীদুল আলম, ওমেন সাইক্লিং ক্লাবের সভাপতি ড. নাসরিন সুলতানা।

সাইকেল র‌্যালি

 

র‌্যালিতে অংশ নেওয়া সানোয়ার হোসেন সিফাত নামে এক তরুণ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘যারা সাইক্লিস্ট তারা কখনো মাদকের সঙ্গে সম্পৃক্ত হতে পারে না। কারণ সাইকেলই একটি বড় নেশা। সাইকেল চালালে শারীরিকভাবে ফিট থাকা যায়। তাই সাইকেল চালালে মাদক থেকে দূরে থাকা সম্ভব হবে। এতে করে পুরো দেশই মাদকমুক্ত হয়ে যাবে।’

র‌্যালির প্রধান সমন্বয়ক এজাজ মাহমুদ রনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বর্তমান সরকার মাদককে কঠোর হস্তে দমন করছেন। মাদকমুক্ত বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রীর কড়া নির্দেশ রয়েছে। তারই অংশ হিসেবে ঢাকা রাউন্ড টেবিল গত বছর থেকে এ পর্যন্ত পাঁচটি বিভাগীয় নগরীতে এ র‌্যালির আয়োজন করেছে। আমাদের উদ্দেশ্য জনগণের কাছে মাদকবিরোধী বার্তা পৌঁছে দেওয়া।’

এ আয়োজনের সার্বিক সহযোগীতায় দুরন্ত বাই সাইকেল এবং সহযোগী আয়োজক ছিল বিডি ক্লিন-ময়মনসিংহ ও এ.কে.এম ফজলুল হক মেমোরিয়াল ফাউন্ডেশন। র‌্যালিতে অংশগ্রহণকারী প্রত্যেককে টি-শার্ট ও সনদপত্র উপহার দেন আয়োজকরা।

মাদকবিরোধী সচেতনতামূলক এ র‍্যালির অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে ছিল দেশের জনপ্রিয় মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তাটোয়েন্টিফোর.কম।

এ সম্পর্কিত আরও খবর