পেঁয়াজের ঝাঁজে গরম সবজির বাজার, ক্ষুব্ধ ক্রেতারা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 10:49:52

বাজারে প্রতিদিনই বাড়ছে পেঁয়াজের দাম। গত সপ্তাহে ৫৫ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ আজ বিক্রি হচ্ছে ৭০ টাকা। প্রতিদিনের এমন মূল্য বৃদ্ধিতে ক্ষুব্ধ সাধারণ ক্রেতারা। আর এদিকে বিক্রেতারা বলছেন সিন্ডিকেটের সমস্যার কারণেই প্রতিদিন পেঁয়াজের দাম বাড়ছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজ কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৭০ টাকা আর প্রায় একই দামে বিক্রি হচ্ছে ভারতীয় পেঁয়াজ। কোথাও কোথাও আবার বিক্রি হচ্ছে ৭২ টাকা। তবে কাঁচাবাজারে সবজি ও মাছের দাম কিছুটা কমলেও। বেড়েছে আদা ও মুরগীর দাম। আর সরবরাহ কম থাকলেও বিভিন্ন সাইজের ইলিশ মাছ কেজি প্রতি ১০০ টাকা কমেছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর যাত্রাবাড়ি, কারওয়ানবাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এদিকে পেঁয়াজের দাম বৃদ্ধিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ক্রেতারা। বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শিমুল চৌধুরী বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, প্রতিদিনই পেঁয়াজের দাম বাড়ছে। দুদিন আগে শুনলাম দাম কমবে, এখন দেখছি প্রতিদিনই দাম বাড়ছে। এভাবে দাম বাড়লে আমাদের মত সাধারণ মানুষদের চলা মুশকিল হবে।

বাজার ঘুরে দেখা গেছে, বাজারে কেজি প্রতি বেগুন বিক্রি হচ্ছে ৫০ টাকা, আলু ২০ টাকা, কাঁচা পেঁপে ২০ টাকা, বরবটি ৫০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, পটল ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, গাজর ৩০ টাকা, মিষ্টি কুমড়া ১০০ টাকা, কাকরোল ৫০ টাকা, মুলা ৪৫ টাকা, কচু ৪০ টাকা, টমেটো ৮০ টাকা, কাঁচা মরিচ ৪৫ থেকে ৫০ টাকা, কচুর মুখি ৫০ টাকা, শসা ৪০ টাকা, রসুন (চায়না) ১৩০ টাকা, রসুন (দেশি) ১৪০ থেকে ১৫০, আদা ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়াও করলা ৫০ টাকা, লতি ৪০ থেকে ৫০ টাকা, কাঁচা কলা ২৫ থেকে ৩০ টাকা হালি, জালি কুমড়া ৩৫, লেবু ২০ থেকে ৩০ টাকা হালি, প্রতি পিস লাউ ৫০ থেকে ৬০ টাকা, বাধা কপি ৩০ টাকা পিস, ফুলকপি ৩৫ থেকে ৪০ টাকা পিস বিক্রি হচ্ছে। আর গত সপ্তাহের তুলনায় কেজি প্রতি ৫০ টাকা বেড়ে শিমের দাম এখন ১২০ টাকা।

বিক্রেতারা জানান, আমদানি সমস্যা ও সিন্ডিকেটের কারণে প্রতিদিনই দাম বাড়ছে। সামনে আরো বাড়তে পারে।

এদিকে সব ধরনের ইলিশের কেজিতে আরও ১০০ টাকা করে কমেছে। বড় সাইজের ইলিশ মাছের কেজি প্রতি বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১১০০ টাকায়, মাঝারি সাইজের ইলিশ কেজি প্রতি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকায়, ছোট সাইজের ইলিশ কেজি প্রতি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকায়। আর সরবরাহ ভালো থাকায় অন্যান্য মাছের দাম কিছুটা কমেছে।

ডিমের ডজন গত সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ১০৫ টাকায়। তবে ব্রয়লার মুরগির দাম গত সপ্তাহের তুলনায় বেড়েছে। সাদা বয়লার মুরগির দাম কেজি প্রতি ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৪০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৩০ টাকা। লাল লেয়ার মুরগি বিক্রি হচ্ছে ২০০ টাকায়, যা গত সপ্তাহে ১৯০ টাকা দরে বিক্রি হয়েছে। আকার ভেদে হাঁস বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকা। আর মাংসের মধ্যে গরু মাংস ৫৫০, খাসি ৮০০ ও ছাগলের মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। দেশি মুরগি (৮০-৮৫০ গ্রাম) ৩৫০ থেকে ৪০০ টাকা, পাকিস্তানি মুরগি এক কেজি ওজনের ২৩০ টাকা ও ৮০০ গ্রাম ওজনের মুরগি ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর