বাংলাদেশ-ভারতের সম্পর্ক নতুন উচ্চতায়: তথ্যমন্ত্রী

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 01:05:20

বাংলাদেশ-ভারতের মানুষের মেলবন্দন দুই দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, বিশেষ করে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে আমাদের সম্পর্ক একটি নতুন উচ্চতায় উন্নীত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাতে ভারতীয় হাইকমিশনে ‘ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (আইটেক)’ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী। অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস উপস্থিত ছিলেন।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং ভারত এখন পৃথিবীর দ্রুত উন্নয়নশীল দেশের অন্যতম। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে বা তথ্যপ্রযুক্তির যুগে আমাদের দেশে ডিজিটাল বাংলাদেশের স্লোগান দিয়ে উন্নত বিশ্বের সঙ্গে যুক্ত হবার চেষ্টা করেছি। ভারতও বিভিন্ন জায়গায় আইসিটি হাব গড়ে তুলে চতুর্থ শিল্প বিল্পবের যুগে; আমরা কাছাকাছি সময়ে যুক্ত হতে সক্ষম হয়েছি।

ইন্ডিয়ান টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (আইটেক) হলো ভারত সরকারের ডেভলপমেন্ট পার্টনারশিপ অ্যাডমিনিস্ট্রেশনের একটি কর্মসূচি। ১৯৬৪ সালে এ প্রোগ্রাম চালু হয়। এটি এশিয়া, আফ্রিকা, পূর্ব ইউরোপ, লাতিন আমেরিকা, ক্যারিবীয় ও প্রশান্ত মহাসাগর অঞ্চলের ছোট দ্বীপ দেশগুলোসহ ১৬১ দেশজুড়ে বন্ধুত্বের সেতু গড়ে তুলতে অসামান্য ভূমিকা রাখছে।

এ সম্পর্কিত আরও খবর