লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণদের এমসিকিউ ছাড়ায় ফের পরীক্ষার সুযোগ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 21:47:32

আইনজীবী তালিকাভুক্তির গতবারের লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণদের এবার এমসিকিউ পরীক্ষায় অংশ নেয়া লাগবে না। আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদশে বার কাউন্সিল এ সিদ্ধান্ত নিয়েছে। পূর্বে লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণদেরও এমসিকিউ পরীক্ষা দিতে হতো।

বাংলাদেশ বার কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যে সকল পরীক্ষার্থী ২০১৭ সালে এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু পরবর্তীতে লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ হয়েছেন তাদের এবার এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না। তারা এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণ করা ছাড়ায় লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

বিজ্ঞপ্তিটি বার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এর আগে ২০১৮ সালের ১৯ ডিসেম্বর রাষ্ট্রপতির আদেশক্রমে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা এক প্রজ্ঞাপন জারি করেন। প্রজ্ঞাপনে বলা হয়, আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হতে বার কাউন্সিলের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষায় পাশ করতে হবে। এমসিকিউ পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৫০ নম্বর পেলে উক্ত পরীক্ষার্থী পরপর দুইবার লিখিত পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবেন।

তবে বার কাউন্সিলের এ ধরণের কোনো সিদ্ধান্ত ছিল না। ফলে পরীক্ষার্থীরা দোটানায় ছিলেন। ২০১৭ সালের লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণদের এ সুযোগ দেওয়া হচ্ছে। পরবর্তী পরীক্ষার্থীরা এ সুযোগ পাবে কিনা তা বার কাউন্সিলের বিজ্ঞপ্তিতে পরিষ্কার করা হয়নি।

এ সম্পর্কিত আরও খবর