১০ বিলিয়ন ডলার বিনিয়োগে প্রস্তুত আরব আমিরাত

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 20:47:02

বাংলাদেশে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে প্রস্তুত সংযুক্ত আরব আমিরাতের বেশ কয়েকটি ব্যবসায়িক গ্রুপ। বাংলাদেশ অর্থনৈতিক ফোরামের ডাটা অনুযায়ী এ তথ্য জানা গেছে। শনিবার (১৪ সেপ্টেম্বর) গালফনিউজ.কম এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

বাংলাদেশ অর্থনৈতিক ফোরাম রোববার (১৫ সেপ্টেম্বর) দুবাইয়ে এ নিয়ে সম্মেলন করবে। যেখানে তিন শতাধিক সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী এবং উদ্যোক্তারা অংশ নেবেন। একদিনের সম্মেলনের লক্ষ্য সংযুক্ত আরব আমিরাত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের প্রবাহকে আরও জোরদার করা।

সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতিতে বাংলাদেশিরা প্রধান বিনিয়োগকারী, যেখানে ৫০ হাজারেরও বেশি ব্যবসায় মালিকানা রয়েছে এবং বাংলাদেশি প্রবাসীরা যারা সম্মিলিতভাবে দেড় লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে।

বাংলাদেশ অর্থনৈতিক ফোরামের দ্বিতীয় এ সম্মেলনে মূল বক্তব্য দেবেন বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের কর্মকর্তাদের সমন্বয়ে ২০ সদস্যের সরকারি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

প্যান এশিয়া মিডিয়ার মতে, ২০১৮ সালে বাংলাদেশের অর্থনীতি ৭ দশমিক ৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। আগামী বছর আট শতাংশের বেশি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ‘বাংলাদেশ বিদেশি বিনিয়োগ সরাসরি পেতে আগের তুলনায় অনেক বেশি প্রস্তুত। গত বছর ৬৯ শতাংশ বিনিয়োগ বেড়ে ৩ দশমিক ৬১ বিলিয়ন ডলার পৌঁছে গেছে। আমরা দেখছি চীন, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বড় বিনিয়োগ আসছে। আমাদের বিশ্বাস, জিসিসির দেশগুলো, বিশেষত সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের স্বল্প ব্যয়, পরিচালনা এবং উচ্চতর রিটার্নের সুযোগ গ্রহণ করা উচিত।’

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান বলেন, ‘এ বছরের ফেব্রুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সফরে যান। তখন সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগকারীরা বাংলাদেশের জ্বালানি, বন্দর, বিদ্যুৎ ও অবকাঠামো খাতে যে ১০ বিলিয়ন ডলারের বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছে যা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়িয়ে তুলতে সাহায্য করবে। তার সঙ্গে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এই বছর নতুন স্তরে পৌঁছাবে।’

সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশের সঙ্গে একটি বন্দর, তরল প্রাকৃতিক গ্যাস, এলএনজি, টার্মিনাল, বিদ্যুৎ কেন্দ্র এবং একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন ও সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে।

রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান আরও বলেন, ‘এই বিনিয়োগগুলো বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে জোরদার করবে এবং আমাদের অর্থনৈতিক সম্পর্ককে কৌশলগত অংশীদারিত্বের স্তরে আরও গভীর করবে।’

এ সম্পর্কিত আরও খবর