শনিবারও থেমে থেমে বৃষ্টি

ঢাকা, জাতীয়

নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 02:18:13

কয়েকদিন ধরে রাজধানীসহ সারাদেশে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। তাপমাত্রা অনেকটা কমেও এসেছে। তবে জনজীবন কিছুটা ব্যাহত হচ্ছে। বৃষ্টির এ ধারা আগামী শনিবারও অব্যাহত থাকতে পারে। এছাড়া সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ভোর থেকে রাজধানীর বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি বেগ কিছুটা বাড়তে থাকে। এরপর থেমে থেমে বৃষ্টি অব্যাহত থাকে। এতে রাজধানীর ব্যস্ততম মানুষদের কিছুটা বেগ পেতে হয়। কেউ কেউ ছাতা হাতে কর্মস্থলে গিয়েছেন। আবার কেউ কেউ নিজেকে বৃষ্টিতে ভিজিয়েছেন পরমানন্দে।

এদিকে সন্ধ্যায় বৃষ্টি থামলেও আকাশ মেঘলা রয়েছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। বিশেষ করে চট্টগ্রামের কয়েকটি স্থানে ভারী বর্ষণ হয়েছে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় থাকায় সারাদেশে কমবেশি বৃষ্টি হয়েছে। শনিবার থেকে মৌসুমি বায়ুর সক্রিয়তা কমতে থাকবে। এতে শনিবারও দেশের বিভিন্ন স্থানে থেমে থেমে বৃষ্টি হতে পারে। তবে আকাশ বেশিরভাগ সময় মেঘলা থাকতে পারে। চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ওইদিন সন্ধ্যার পর থেকে বৃষ্টির প্রবণতা কমতে থাকবে।’

তিনি আরও বলেন, ‘গত কয়েকদিনে তাপমাত্রা অনেকটা কম ছিল। তবে বৃষ্টি কমার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বাড়বে। চলতি মাসে আরও বৃষ্টি হতে পারে।’

শুক্রবার সন্ধ্যা ৬টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

ঢাকা ও পাশ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে- আকাশ মেঘলা থাকতে পারে। থেমে থেমে বৃষ্টি হতে পারে। দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ সম্পর্কিত আরও খবর