ইভিএম পোড়ার প্রভাব পড়বে না রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 08:56:38

নির্বাচন ভবনে আগুন লেগে বেশ কিছু ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পুড়ে গেছে। তবে রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে এর প্রভাব পড়বে না।

সোমবার (০৯ সেপ্টেম্বর) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন শেষে এ অগ্নিকাণ্ডের ঘটনায় নির্বাচন কমিশনের (ইসি) গঠন করা তদন্ত কমিটির সদস্য ও জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

অগ্নিকাণ্ডে প্রায় এক হাজার ইভিএম ক্ষতিগ্রস্ত হওয়ার প্রভাব রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে পড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা যেমন আশঙ্কা করেছিলাম, সে পরিমাণ ক্ষতি হয়নি। আমার মনে হয় না, এর প্রভাব নির্বাচনে পড়বে। ডিটেইল অ্যানালাইসিস করে পরে আমরা জানাব। এনআইডি উইংয়ের পক্ষ থেকে আমরা বলব, যেন সেখানে ইভিএম ব্যবহার করা হয়। আমরা সেভাবে প্রস্তুতি নিচ্ছি। বাকিটা তথ্য, উপাত্ত সংগ্রহ করে কমিশনে উপস্থাপন করব। ওই নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে কিনা, সে সিদ্ধান্ত কমিশন দেবে।’

‘আগুনে সেখানে থাকা ব্যালট ইউনিটগুলো ক্ষতিগ্রস্ত হয়নি। পয়েন্ট অব ফায়ার যেটা দেখলাম, মেইনলি ক্যাবলের দিকে ফায়ারটা ছড়িয়েছে। সে জন্য ওপরের ক্যাবলগুলো পুড়েছে। এসি আর ক্যাবলের বক্সগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু যেভাবে আশঙ্কা করেছিলাম, সেভাবে আমাদের ব্যালট ইউনিট, মনিটর, কন্ট্রোল ইউনিটের কোনো ক্ষতিই হয়নি। ক্ষতির পরিমাণ খুবই নগণ্য,’ যোগ করেন সাইদুল ইসলাম।

তিনি বলেন, ‘ফায়ার সার্ভিসের দ্রুত পদক্ষেপ এবং টিম ওয়ার্কের জন্য বড় একটা ক্ষতির হাত থেকে আমরা বেঁচে গেছি।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কয়েকটি ইভিএম তিন দিন আগে এসেছে, এগুলো পর্যায়ক্রমে এসেছে। এখানে সাড়ে চার হাজার সেটের মতো ইভিএম রেখেছি। সেগুলো বিভিন্ন রুমে রয়েছে। যে রুমে আগুন লেগেছে, সে রুমে দুই মিটারের মধ্যে আমরা দেখলাম, কোনো কন্ট্রোল ইউনিট অথবা ব্যালট ইউনিট ক্ষতিগ্রস্ত হয়নি। যেটুকু ক্ষতিগ্রস্ত হয়েছে, সেটুকু পানি দিয়ে নেভানোর কারণে, পানি স্প্রে করার কারণে অতিরিক্ত পানি যাতে ব্যালট ইউনিটকে ক্ষতিগ্রস্ত না করে, সে ব্যবস্থা নিচ্ছি।’

‘নতুন বলে কোনো কিছু নেই। সবইতো আমাদের ইভিএম। কোনো সেন্টার, কেন্দ্র বা কোনো নির্বাচনে ব্যবহার করতে চাইলে আমরা প্রাথমিকভাবে বিএমপিএফে ডিমান্ড পাঠাই। সে ডিমান্ড অনুযায়ী তারা আমাদের সাপ্লাই করেন। সাপ্লাই করার পর কোয়ালিটি চেক করি। চেক করে ফাইনালি আমাদের কারিগরি টিম দেখে যে যেখানে নির্বাচন হবে সে আসন, কেন্দ্র ও বুথের সঙ্গে এটা সামঞ্জস্যপূর্ণ কি না। তারপর আমরা কাস্টমাইজড করে সেগুলো পাঠাই। এটা একটা স্টেপ বাই স্টেপ অ্যাকশন। সে অ্যাকশনের অংশ হিসেবেই আমরা এখানে মেশিনগুলো জমা করেছি। আগামীকাল কোয়ালিটি চেকিং শুরু করার কথা ছিল,’ যোগ করেন তিনি।

সেখানে গুরুত্বপূর্ণ কোনো কাগজপত্র ছিল কি না জানতে চাইলে তিনি বলেন, ‘সেখানে কোনো কাগজপত্র ছিল না। আমরা খুলে দেখেছি, দুই মিটারের মধ্যে কন্ট্রোল ইউনিট, ব্যালট ইউনিট পোড়েনি। তবে আমরা আশঙ্কা করছি, পানির কারণে ব্যালটগুলো নষ্ট হয়ে থাকতে পারে। তদন্ত কমিটির পক্ষ থেকে আমরা এখন সুপারিশগুলো কমিশনকে জানাব এবং দ্রুত ব্যবস্থা নেব, যাতে আমাদের জাতীয় সম্পদগুলো নষ্ট না হয়।'

এর আগে রোববার দিনগত রাত সোয়া ১১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিচতলায় আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট গিয়ে প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নেভায়।

এ সম্পর্কিত আরও খবর