রংপুর উপ-নির্বাচনের জন্য আনা ইভিএম আগুনে ক্ষতিগ্রস্ত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 12:54:16

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের আসন রংপুর-৩ এ উপনির্বাচনের জন্য আনা নতুন কিছু ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই আসনে ইভিএমে ভোট গ্রহণের কথা রয়েছে।

গতকাল রোববার (৮ সেপ্টেম্বর) এসব মেশিন ইসিতে আনা হয়। পরে সেগুলো কমিশনের বেসমেন্টে সংরক্ষণ করা হয়। রাতে অগ্নিকাণ্ডের ঘটনায় সেখানে থাকা কিছু ইভিএমের মনিটর ও ক্যাবল পুড়ে যায়। ক্ষতিগ্রস্ত হয় কিছু মেশিনও।

আরও পড়ুন: নির্বাচন ভবনে আগুন: ক্ষতিগ্রস্ত ইভিএম, তদন্তে কমিটি

এ বিষয়ে  ‘ইভিএম ব্যবহার’ শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক (পিডি) লেফটেন্যান্ট কর্নেল মো. কামাল উদ্দিন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, "রংপুর-৩ উপ-নির্বাচনের জন্য কিছু নতুন ইভিএম মেশিন আনা হয়েছিল। গতকাল সেগুলো আনার পর নির্বাচন ভবনের বেসমেন্টে রাখা হয়। অগ্নিকাণ্ডে ইভিএমের কিছু মনিটর ও ক্যাবল পুড়ে গেছে। মেশিন খুব বেশি ক্ষতিগ্রস্ত হয়নি। তবে সেখানে চার হাজারের বেশি ইভিএম ছিল।"

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিচতলায় রোববার রাত সোয়া ১১টার দিকে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিটের প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা এইচ এম এরশাদের মৃত্যুতে রংপুর-৩ আসনটি শূন্য হয়। গত ১৪ জুলাই এরশাদ মারা যান। গত ১ সেপ্টেম্বর রংপুর-৩ আসনের নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সেই অনুযায়ী, এ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ হবে ৫ অক্টোবর।

 আরও পড়ুন: নির্বাচন কমিশন ভবনে আগুন নিয়ন্ত্রণে

নির্বাচন কমিশন ভবনে আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট

এ সম্পর্কিত আরও খবর