নির্বাচন ভবনে আগুন: ক্ষতিগ্রস্ত ইভিএম, তদন্তে কমিটি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 08:35:21

রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন কমিশন (ইসি) ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় বেশ কিছু ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্ষতিগস্ত হয়েছে। তবে কয়টি মেশিন ক্ষতিগ্রস্থ হয়েছে সেটি নিশ্চিত হওয়া যায়নি।

কমিশন সূত্রে জানা গেছে, নির্বাচন ভবনের বেসমেন্টে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সেখানে বেশ কিছু ইভিএম সংরক্ষিত ছিল। রোববারও (৮ সেপ্টেম্বর) নতুন ইভিএম এনে এখানে সংরক্ষণ করা হয়। আগুনে ইভিএমের ক্যাবল ও মনিটর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুন নেভানোর জন্য পানি ছিটানো কারণে মেশিনগুলো বেশি ক্ষতিগ্রস্ত হয়। তবে কত সংখ্যক ইভিএম ক্ষতিগ্রস্ত হয়েছে সেটি তদন্তের পর জানা যাবে।

এদিকে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তের জন্য ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (৯ সেপ্টেম্বর) ইসির উপসচিব (সাধারণ সেবা) রাশেদুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু হয়। তদন্ত কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন:নির্বাচন কমিশন ভবনে আগুন নিয়ন্ত্রণে

কমিটির সদস্যরা হলেন- সভাপতি-ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান, সদস্য সচিব-সহকারি সচিব (সেবা-২) খ ম আরিফুল ইসলাম, এছাড়া চারজন সদস্যের মধ্যে রয়েছেন- জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, গণপূর্তের ই/এম বিভাগ-৮ এর নির্বাহী প্রকৌশলী আব্দুল হালিম, গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শাহ ইয়ামিন-উল-ইসলাম ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের উপ-সহকারি পরিচালক আনোয়ার হোসন।

এই কমিটিকে তিনটি বিষয় নির্ধারণ করে দেওয়া হয়েছে। এগুলো হলো- অগ্নিকাণ্ড সংঘটিত হওয়ার কারণ ও উৎস নির্ণয়; অগ্নিকাণ্ডের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ (আর্থিক মূল্যসহ) এবং ভবিষ্যতে এই ধরণের অগ্নিকাণ্ড যাতে না ঘটে সে সংক্রান্ত সুপারিশ প্রণয়ন।

এ বিষয়ে তদন্ত কমিটির প্রধান ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে ছয় সদস্যের কমিটি করা হয়েছে। আমরা ঘটনাস্থল পরিদর্শন করব। মূলত বেসমেন্টের যেখানে ইভিএম সংরক্ষিত রয়েছে সেখানে অগুন লেগেছিল। ফলে ইভিএমের মেশিন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কতগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে সেটি পরে জানা যাবে।

ঘটনার পর ইসি সচিব মো. আলমগীর জানান, ভবনটিতে ৪ হাজার ৫০০ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) রয়েছে। বেসমেন্টেও কিছু ইভিএম ছিল। আগুন লাগার ফলে সেখানে খাকা কিছু ইভিএমের ক্ষতি হয়েছে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, ভবনটির নিচতলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনের বেগ বেশি ছিল না। তবে গুরুত্বপূর্ণ ভবন বিধায় প্রয়োজনের অধিক ইউনিট সেখানে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিচতলায় রোববার দিবাগত আনুমানিক রাত সোয়া ১১টার দিকে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করে প্রায় দেড় ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। 

আরও পড়ুন:নির্বাচন কমিশন ভবনে আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট

 

এ সম্পর্কিত আরও খবর