রাজশাহী সীমান্তে বিএসএফ’র গুলিতে ৯ বাংলাদেশি আহত

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-14 19:26:51

রাজশাহীর পবা উপজেলার চর খানপুর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ছোড়া গুলিতে অন্তত নয় বাংলাদেশি আহত হয়েছেন।

সোমবার (২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন- দুলাল হোসেন (৪০), রুমন রহমান (২৩), সুজন আলী (২৩), সোহেল হোসেন (২৮), রবিউল ইসলাম (৩২) রুবেল হোসেন (২৫), জেডু (৪০), সুরুজ (১৯) এবং সুমন মিয়া (৩০)। আহত সবার বাড়ি চর খানপুর গ্রামে। পেশায় তারা সবাই কৃষক।

আহতরা জানান, সোমবার সকাল ৮টা থেকে তারা ১২/১৩ জন সীমান্তের ১৬৩/১-এস পিলারের কাছে বাংলাদেশ সীমান্তের ভেতরে ধান ক্ষেতে কাজ করছিলেন। হঠাৎ বিএসএফ’র একটি দল ট্রাকে করে সেখানে আসে। ট্রাক থেকে নেমেই বিএসএফ সদস্যরা পজিশন নিয়ে তাদের ওপর গুলি ছুড়তে শুরু করে। কৃষকরা সেখান থেকে দৌড়ে পালালে বাংলাদেশ সীমান্তে ঢুকে বিএসএফ সদস্যরা তাদের কাঁচি, কোদাল ও হাঁসুয়া নিয়ে চলে যায়। বিএসএফ’র ছোড়া গুলির ছররায় নয়জন কৃষক আহত হন।

তবে বিজিবির রাজশাহী-১ ব্যাটেলিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ বলেন, ‘ঘটনার শোনার পর আমরা বিএসএফ’র সঙ্গে যোগাযোগ করি। তারা আমাদেরকে জানিয়েছে- ঘাস কাটতে কাটতে কৌশলে একদল বাংলাদেশি সীমানা অতিক্রম করে ভারতে ঢুকে পড়ছিল। এজন্য তারা তাদের ওপর রাবার বুলেট ছোড়ে। পরে তারা গ্রামে গিয়ে সংগঠিত হয়ে বিএসএফ’র সদস্যদের ওপর হামলা চালায়। তখন বিএসএফ গুলি ছুড়েছে।’

তিনি আরও বলেন, ‘স্থানীয়রা নয় জন আহতের দাবি করলেও আমাদের কাছে চার জনের আহত হওয়ার তথ্য আছে। এ ব্যাপারে আরও খোঁজ-খবর নেওয়া হচ্ছে। পুরোপুরি জেনে তারপর বিজিবির পক্ষ থেকে প্রতিবাদ জানানো হবে।’

এ সম্পর্কিত আরও খবর