সিঙ্গাপুর অনুমোদন দিলেই প্রবাসে ভোটার অন্তর্ভুক্তি

ঢাকা, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 14:15:31

সিঙ্গাপুরে অবস্থানরত প্রবাসীদের ভোটার করার মধ্য দিয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির কাজ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এখন সিঙ্গাপুর সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে ইসি। তারা অনুমোদন দিলে চলতি মাসেই উদ্বোধন করা হবে প্রবাসীদের ভোটার করার প্রক্রিয়া।

কমিশন সূত্রে জানা গেছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সিঙ্গাপুর সরকারের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। সেটির জবাব এখনো আসেনি। তবে কমিশনের পক্ষ থেকে চলতি মাসের তৃতীয় সপ্তাহে প্রবাসীদের ভোটার কার্যক্রম উদ্বোধনের প্রস্তুতি রয়েছে। উদ্বোধনের পর নিবন্ধন কার্যক্রম শুরু হবে। আর নিবন্ধন সম্পন্ন হলে প্রত্যেক প্রবাসীকেই স্মার্টকার্ড দেওয়ার পরিকল্পনা রয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের।

এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অবঃ) বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘সিঙ্গাপুরে বাংলাদেশি মিশনের মাধ্যমে সেই দেশের সরকারের কাছে চিঠি দেওয়া হয়েছে। সিঙ্গাপুর সরকারের অনুমোদনের উপর বিষয়টি নির্ভর করছে, তাদের অনুমোদন পেলে আমরা কাজ শুরু করতে পারব। আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।’

কমিশন সূত্র জানায়, গত ৩ মার্চ থেকে ৯ মার্চ ইসির সাবেক সচিবের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল সিঙ্গাপুরে ভোটার হালনাগাদের সম্ভাব্যতা যাচাই শেষে কমিশনে প্রতিবেদন উপস্থাপন করেছেন। এরই পরিপ্রেক্ষিতে কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী এ কাজের জন্য বাসাভাড়া নিয়ে দূতাবাসের মাধ্যমে জনবল, যন্ত্রপাতিসহ একটি কারিগরি টিম পাঠানো হবে। সিঙ্গাপুরের পাইলট প্রকল্প সফল হলে এরপর সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইন, সৌদি আরবসহ অন্যান্য দেশে অবস্থানরত বাংলাদেশিদের হাতে জাতীয় পরিচয়পত্র দেওয়ার কর্মপরিকল্পনা নেওয়া হবে।

এ বিষয়ে এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘আমরা সকল প্রস্তুতি নিয়ে রেখেছি। সিঙ্গাপুর সরকারের অনুমোদনের অপেক্ষায় আছি। তাদের অনুমতি পেলে চলতি মাসেই এই কার্যক্রম শুরু হবে। প্রধান নির্বাচন কমিশনার বা অন্য কোন কমিশনার সেখানকার কার্যক্রম উদ্বোধন করতে যাবেন। আমাদের টেকনিক্যাল টিমও প্রস্তুত রয়েছে।’

ইসি কর্মকর্তারা জানান, কাজটি শুরুর জন্য কিছু আইনি বিধি বিধান সংশোধনের প্রয়োজন আছে। সেটি চূড়ান্ত করা হয়েছে। সিঙ্গাপুরে বাংলাদেশি হাইকমিশন সে দেশের সরকারের সঙ্গে যোগাযোগ রাখছে। আবেদন পত্র, মাঠ পর্যায়ে তদন্ত প্রক্রিয়া সবকিছুরই প্রস্তুতি নেওয়া হয়েছে। আর আবেদন ফর্মের জন্য ওয়েব পোর্টাল চালু করা হবে, তার মাধ্যমে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই করা যাবে।

কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন ২০১৮ সালের এপ্রিলে ‘প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটাধিকার প্রয়োগ’ শীর্ষক একটি আলোচনা সভার আয়োজন করে। সভায় প্রবাসে অবস্থানরত বাংলাদেশিদের ভোটার করা ও জাতীয় পরিচয়পত্র প্রদানের সুপারিশ আসে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বর্তমান নির্বাচন কমিশনের সপ্তদশ সভায় প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার নীতিগত সিদ্ধান্ত হয়।

২০০৮ সালে প্রথমবারের মতো ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন ও নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার প্রক্রিয়া শুরুর পর তখনকার দুই নির্বাচন কমিশনার প্রবাসীদের ভোটার করার সম্ভাব্যতা যাচাইয়ের জন্য বিদেশ সফর করেন। ২০১০ সালে ভোটার তালিকা আইন সংশোধন করা হয়। এর ফলে বিদেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির সুযোগ তৈরি হয়। এরপর আট বছর পেরিয়ে গেলেও তা বাস্তবায়ন হয়নি।

উল্লেখ্য, বর্তমানে এক লাখের বেশি বাংলাদেশি সিঙ্গাপুরে বিভিন্ন পেশায় নিয়োজিত আছেন। আর সারাবিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশির সংখ্যা প্রায় এক কোটি।

 

এ সম্পর্কিত আরও খবর