খুলনায় নদী রক্ষায় উচ্ছেদ অভিযান শুরু

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা | 2023-08-26 17:26:25

খুলনায় নদী রক্ষায় উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। ময়ূরনদসহ শহর ও শহর সংলগ্ন ২৬টি খাল দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রোববার (১ সেপ্টেম্বর) বেলা ১২টায় খুলনা মহানগরীর প্রবেশদ্বার ময়ূর নদ‌ের বুড়ো মৌলভীর দরগা থেকে এ উচ্ছেদ অভিযান শুরু হয়। উচ্ছেদ অভিযান পরিচালনা করে খুলনা সিটি করপোরেশন (কেসিসি) ও জেলা প্রশাসন। অভিযানে উপস্থিত ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, কাউন্সিলর ও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উচ্ছেদ অভিযান চলাকালে এলাকা পরিদর্শনকালে কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, ‘ময়ূরনদ ও খুলনার ২৬টি খালের আশপাশে যত অবৈধ ভবন বা স্থাপনা আছে সবই ভেঙে ফেলা হবে। যতদিন অবৈধ স্থাপনা থাকবে, ততদিন এ উচ্ছেদ অভিযান চলবে।’

এর আগে ময়ূর নদী ও সংলগ্ন ২৬টি খাল এলাকা থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে মাইকিং করে জেলা প্রশাসন।

কেসিসি'র তথ্য মতে, ময়ূরনদ ও ২৬টি খালে ৪৬০ জন দখলদারের তালিকা প্রস্তুত করা হয়েছে। এর মধ্য‌ে ৩৮২টি অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে। শুধুমাত্র ময়ূর নদেই ৭৯ জন ব্যক্তি ৬৩টি অবৈধ স্থাপনা তৈরি করেছেন বলে জরিপে এসেছে। খুলনা মহানগরীতে জলাবদ্ধতা সৃষ্টির মূল কারণ খাল দখল ও খালের ওপর অবৈধ স্থাপনা নির্মাণ। এর ফলে পানি দূষণসহ খালের স্বাভাবিক পানি প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। বর্ষা মৌসুমের সামান্য বৃষ্টিতেই সড়ক ও ঘরবাড়ি-ব্যবসা প্রতিষ্ঠান ডুবে যায়। খাল ও নদীতে অবৈধ দখলের কারণে বৃষ্টির পানি নামতে পারেনা। যে কারণে ময়ূর নদী ও ২৬টি খাল দখলমুক্ত করতে এ উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে।

উল্লেখ্য, ময়ূর নদীতে নাব্যতা ফিরিয়ে আনতে ২০১৬ সালে ৫ কোটি ৭৮ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প বাস্তবায়ন করেছিল খুলনা সিটি করপোরেশন। কিন্তু সে প্রকল্প ব্যর্থ হয়। যে কারণে নতুন করে আবারও নদী রক্ষায় উচ্ছেদ অভিযান শুরু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর