৩০ মিনিটের বৃষ্টিতে রমেকে জলাবদ্ধতা

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-27 02:00:23

সামান্য বৃষ্টিতে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে মাত্র আধাঘণ্টার বৃষ্টিতেই হাসপাতাল চত্বরের সামনে থৈ থৈ করছে পানি।

এ পানিতে মেডিকেল বর্জ্যসহ অন্যান্য ময়লা আবর্জনা ভাসছে। এতে হাসপাতালে ঢুকতে দুর্ভোগে পড়েছেন চিকিৎসা সেবা নিতে আসা সাধারণ মানুষ।

উন্নত ড্রেনেজ ব্যবস্থা না থাকাসহ জলাবদ্ধতা নিরসনে কার্যকরী উদ্যোগের অভাবে এমনটা হয়েছে।

সরেজমিন দেখা গেছে, দূর-দূরান্ত থেকে আসা রোগী ও তাদের স্বজন ময়লা পানিতে হেঁটে হাসপাতালে আসছেন। কেউ কেউ আবার ময়লা পানিতে পা ফেলতে ইতস্তত করছেন।

হাসপাতালের প্রবেশপথে পানি জমে গেছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

হাসপাতালে ছোট ছোট ড্রেন ব্যবস্থার ভঙ্গুর দশার কারণে সামান্য বৃষ্টিতে এ ধরনের জলাবদ্ধতা প্রায়ই হয় বলে জানা গেছে।

হৃদরোগ বিভাগে চিকিৎসাধীন এক স্বজনের জন্য ওষুধ কিনতে দ্বিতীয় তলা থেকে নিচ তলায় নেমেছিলেন ফাহিম মুরশেদ। সামান্য বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতা দেখে তিনি হতাশ। আক্ষেপের সঙ্গে বার্তাটোয়েন্টিফোর.কমকে তিনি বলেন, 'এত বড় হাসপাতাল, হাজার হাজার লোক আসা যাওয়া করছে। অথচ প্রবেশ পথে হাঁটু পানি। নোংরা পানিতে সয়লাব। এ পানিতে রোগজীবাণু ভাসছে।'

রমেক হাসপাতাল, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

চর্মরোগের চিকিৎসা নিতে আসা মৌসুমি আক্তার বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, 'বৃষ্টির পানিতে মেডিকেল বর্জ্যসহ অন্যান্য ময়লা ভাসছে। এ পানি দিয়ে হেঁটে না গিয়েও উপায় নেই। এতে আমার চর্মরোগ আরো বেশি হতে পারে।'

জলাবদ্ধতা প্রসঙ্গে মোশাররফ হোসেন নামে হাসপাতালের এক কর্মচারী জানান, কিছু কিছু ড্রেনের মুখ বন্ধ হওয়াতে সামান্য বৃষ্টি হলেই পানি জমে। হাসপাতাল থেকে মূল সড়ক উঁচু হওয়ায় সব পানি হাসপাতালের দিকে নামে। এ কারণে বৃষ্টি হলেই জলাবদ্ধতা সৃষ্টি হয়।

এ বিষয়ে জানতে হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. সুলতান আহমেদের কক্ষে গেলে তিনি বাইরে আছেন বলে জানান অফিস সহায়ক।

 

এ সম্পর্কিত আরও খবর