'রস' মিষ্টিকে ১২ লাখ টাকা জরিমানা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট | 2023-09-01 21:33:05

ঢাকা: রাজধানীর ডেমরায় ‘রস’ মিষ্টির কারখানায় অভিযান চালিয়ে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মিষ্টি ও সেমাই তৈরি করায় তাদেরকে ১২ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (৩০মে) দুপুরে এই অভিযানের নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। সঙ্গে ছিলেন র‌্যাব-১০ এবং বিএসটিআই।

অভিযান শেষে সারওয়ার আলম বলেন, রসের মিষ্টিতে তেলাপোকা আর মশা দেখা যায়। মিষ্টি ও অন্যান্য খাদ্যপণ্য তৈরি করছে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে। এই কারণের এই কারখানাকে ১২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও বলেন, দুই বছর আগে এই কারখানাকে সতর্ক করে ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছিল। কিন্তু তারা ভুল থেকে শিক্ষা না নিয়ে বরং আরও খারাপ অবস্থা তৈরি করে বসে আছে।

এসময় দেখা যায়, রসের কারখানার ড্রামের মধ্যে নোংরা পানিতে ছানা ভিজিয়ে রাখা হয়েছে। ভেতর ডালডা রাখার পাশের স্থানে জুতা ও ময়লা আবর্জনা। মিষ্টির মধ্যে অসংখ্য মশা আর তেলাপোকা।

অন্যদিকে আবার, কারখানায় লাচ্ছা সেমাই তৈরি হচ্ছে সয়াবিনে, তবে প্যাকেট হচ্ছে ঘিয়ে ভাজার নামে। পাশেই ঘি তৈরির স্থানে অসংখ্য মশা-মাছি মরে পড়ে আছে। দইয়ের বাটির পাশে প্রচুর ময়লা-আবর্জনা।

এই বিষয়ে সারওয়ার আলম বলেন, ‘ঘিয়ে ভাজা’ সেমাই বলে তারা ১ কেজি সেমাই ৭০০ টাকায় বিক্রি করছেন। অথচ এগুলো সয়াবিনে ভাজা, যার বাজারমূল্য মাত্র ৮০ থেকে ১২০ টাকা। এ ধরনের প্রতারণা মারাত্মক অপরাধ।

আগামী এক সপ্তাহের মধ্যে পরিবেশগত দিক দিয়ে ঠিক না হলে কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন বলে হুঁশিয়ারি দেন এই ম্যাজিস্ট্রেট।

এ সম্পর্কিত আরও খবর