বিপদসীমার ৭৮ সেন্টিমিটার নিচে পদ্মার পানি

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-26 23:04:40

উজান থেকে নেমে আসা ঢলে বেড়েছে রাজশাহীর পদ্মা নদীর পানি। প্রতিনিয়তই পানি বৃদ্ধিতে ফেঁপে উঠছে পদ্মা। গত ২৪ ঘণ্টায় পদ্মায় পানি বেড়েছে ২২ সেন্টিমিটার।

সোমবার (২৬ আগস্ট) সকাল ৬টায় পদ্মায় পানি ছিল ১৬ দশমিক ৭২ সেন্টিমিটার। রাজশাহীতে পদ্মার বিপদসীমা হলো ১৮ দশমিক ৫০ মিটার। বিপদসীমার মাত্র ৭৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে পানি।

সোমবার ভোরে রাজশাহী শহররক্ষা বাঁধ এলাকা ঘুরে দেখা গেছে, নদীতে তীব্র স্রোত বইছে। নগরীর বুলনপুর থেকে নবগঙ্গা পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার এলাকা জুড়ে থাকা শহররক্ষা বাঁধ ছুঁয়েছে পদ্মার পানি। আরও দুই থেকে তিন দিন পানি বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এভাবে পানি বাড়তে থাকায় শহররক্ষা বাঁধ ক্ষতিগ্রস্ত হতে পারে বলে স্থানীয়রা আশঙ্কা করছেন।

রাজশাহী পাউবো’র গেজ রিডার এনামুল হক বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, সোমবার সকাল ৬টায় পদ্মায় পানির প্রবাহ ছিল ১৬ দশমিক ৭২ সেন্টিমিটার। যা রোববার (২৫ আগস্ট) সকাল ৬টায় ছিল ১৬ দশমিক ৫০ সেন্টিমিটার এবং সন্ধ্যায় ছিল ১৬ দশমিক ৬৬ সেন্টিমিটার। আর শনিবার (২৪ আগস্ট) সকালে ছিল ১৬ দশমিক ৪১ এবং সন্ধ্যায় ছিল ১৬ দশমিক ৪৬ সেন্টিমিটার।

আরও পড়ুন: বর্ষায় শান্ত পদ্মা ফুঁসে উঠছে শরতে

তিনি আরও জানান, বিগত ১৭ বছরে রাজশাহীতে পদ্মা নদীর পানি বিপদসীমা (১৮ দশমিক ৫০) অতিক্রম করেছে মাত্র দুইবার। এর মধ্যে ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৮ বছর রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করেনি। কেবল ২০০৩ সালের ১৯ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মার সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৮৫ মিটার।

এরপর ২০১৩ সালের ৭ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মা বিপদসীমা অতিক্রম করেছিল। ওই বছর পদ্মার উচ্চতা দাঁড়িয়েছিল ১৮ দশমিক ৭০ মিটার। এরপর পানি বাড়লেও আর এই রেকর্ড ভাঙেনি বলেও উল্লেখ করেন পাউবোর এই গেজ রিডার।

রাজশাহী পাউবো’র নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘পানি কয়েকদিন থেকে বাড়ছে। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। রাজশাহীতে পদ্মার বিপদসীমা ১৮ দশমিক ৫০ মিটার। আর শহররক্ষা বাঁধের উচ্চতা ১৯ দশমিক ৬৭ মিটার। তাই পদ্মার পানি বাড়লেও বাঁধ নিয়ে নগরবাসীর এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই বরং ভারত থেকে হঠাৎ পানি আসা বন্ধ হলে আমাদের শহররক্ষা বাঁধের ব্যাপক ক্ষতি হতে পারে।’

এ সম্পর্কিত আরও খবর