৯৪ ডাক্তারসহ ৩০০ স্বাস্থ্যকর্মী ডেঙ্গু আক্রান্ত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 03:05:02

এখন পর্যন্ত ৯৪ জন ডাক্তার ও ১৩০ জন নার্স সহ মোট ৩০০ জন স্বাস্থ্যকর্মী ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এই তথ্য পাওয়া যায়।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, ডেঙ্গুর প্রাদুর্ভাবে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে সবচেয়ে বেশি স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হয়েছেন। তারমধ্যে ডাক্তার আছেন ২৫ জন, নার্স আছেন ২২ জন, অন্যান্য স্টাফ ১৫ জন সহ মোট ৬২ জন স্বাস্থ্যকর্মী ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

জানা যায়, রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১৫৯৭ জন। এর মধ্যে শুধু রাজধানীর হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৭৬১ জন এবং ঢাকার বাইরে হাসপাতালগুলোতে ৮৩৬ জন ভর্তি হয়েছেন।

বর্তমানে ডেঙ্গু আক্রান্ত ছয় জন ডাক্তার এবং ১২ জন নার্স রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছে অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হিসেব মতে, বর্তমানে রাজধানীসহ দেশের সরকারি বেসরকারি হাসপাতালে মোট ছয় হাজার ১৪৭ ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে রাজধানীর ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে তিন হাজার ৩৩২ জন ও ঢাকার বাইরের হাসপাতালগুলোতে দুই হাজার ৮১৫ রোগী ভর্তি রয়েছেন।

এখন পর্যন্ত হাসপাতালগুলো থেকে ডেঙ্গু আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৩ হাজার ৩৯৮ জন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ৮০টি সম্ভাব্য মৃত্যু পর্যালোচনা করে এই পর্যন্ত ৪৭ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার খবর নিশ্চিত করেছেন।

সরকারি তথ্য অনুসারে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৪৭ বলা হলেও বেসরকারি হিসেবে মৃতের সংখ্যা আরও বেশি। বৃহস্পতিবারও ঢাকায় একজন এবং বরিশালে দুইজন ডেঙ্গু রোগী মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

উল্লেখ্য, গত জুনে ঢাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর ক্রমশ তা বেড়ে চলেছে। সরকারি হিসেবে এ বছর ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৯ হাজার ৫৯২ জন।

আরও পড়ুন: ডেঙ্গু রোগীদের সেবাতেই ঈদ আনন্দ চিকিৎসকদের

আরও পড়ুন: কুমিল্লায় ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে

আরও পড়ুন: ডেঙ্গু আক্রান্ত সিভিল সার্জন মারা গেছেন

আরও পড়ুন: ডেঙ্গু আক্রান্ত কাপড় ব্যবসায়ীর রমেকে মৃত্যু

এ সম্পর্কিত আরও খবর