৫০ লাখ টাকা বরাদ্দ চাওয়ায় ভোক্তা অধিকারের পরিচালককে তলব

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-19 21:56:29

ভোক্তা অধিকারে অভিযোগ জানাতে হটলাইন চালুর জন্য ৫০ লাখ টাকা বরাদ্দ চেয়ে বাণিজ্য মন্ত্রণালায়ে চিঠির পাঠানোর ব্যাখ্যা চেয়ে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ বিভাগ) শামীম আল মামুনকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ২৭ আগস্ট তাকে সশরীরে হাজির হয়ে এ ব্যাপারে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। 

মঙ্গলবার (২০ আগস্ট) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ তলব আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার শিহাব উদ্দিন খান। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে ছিলেন ব্যারিস্টার মুহাম্মদ ফরিদুল ইসলাম। আর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষে ছিলেন আইনজীবী কামরুজ্জামান কচি।

গত ১৬ জুন ভোক্তা অধিকার সুরক্ষায় ও ভোক্তাদের অভিযোগ শুনতে দুই মাসের মধ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে হটলাইন চালুর নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ওই আদেশের পর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর একটি কমিটি করে এবং সেই কমিটি হটলাইন চালুর ব্যয় হিসেবে ৫০ লাখ টাকা চেয়ে গত ১৪ জুলাই বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠায়।

মঙ্গলবার অগ্রগতি প্রতিবেদন দাখিল করে হটলাইন চালুর জন্য বরাদ্দ চাওয়ার বিষয় ওঠে আসলে আদালত জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালককে তলব করতে চান। তিনি হজ পালনের দেশে না থাকায় অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ বিভাগ) শামীম আল মামুনকে তলব করেন হাইকোর্ট।  

গত ১২ মে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) এর পরীক্ষায় প্রমাণিত বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি ভেজাল ও নিম্নমাণের পণ্য বাজার থেকে যত দ্রুত সম্ভব প্রত্যাহারের নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে এ নির্দেশ পালন করে ১০দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলেন আদালত।

এ সম্পর্কিত আরও খবর