দোষারোপ নয়, ডেঙ্গু মোকাবিলায় সবাইকে কাজ করতে হবে

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ | 2023-09-01 08:21:54

গোটা দেশেই ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। আর এ পরিস্থিতি মোকাবিলায় মশা নিধনসহ নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে ময়মনসিংহ সিটি করপোরেশন। তবে এ অবস্থায় একে অপরকে দোষারোপের একটি পুরনো প্রবণতাও তৈরি হয়েছে। কিন্তু দোষারোপের অভ্যাস বর্জন করে সবাইকে নিজ অবস্থান থেকে ডেঙ্গু মোকাবিলায় কাজ করার আহ্বান জানিয়েছেন ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) মেয়র মো. ইকরামুল হক টিটু।

শনিবার (১৭ আগস্ট) দুপুরে ময়মনসিংহ মেডিকেল কলেজের ২ নম্বর গ্যালারিতে ডেঙ্গু জ্বর প্রতিরোধে সচেতনতামূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি। স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ময়মনসিংহ জেলা শাখা এ আলোচনা সভার আয়োজন করে।

মেয়র টিটু বলেন, ‘এ পরিস্থিতি থেকে উত্তরণে আমাদের নিজেদেরকে আগে পরিবর্তন হতে হবে। সুনির্দিষ্ট পরিকল্পনা, জনগণের সম্পৃক্ততা এবং সচেতনতার মাধ্যমে ভারতের পশ্চিমবঙ্গ নিজেদের ডেঙ্গু মুক্ত করতে সক্ষম হয়েছে। তাই বাংলাদেশকে ডেঙ্গু মুক্ত করতে জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে। দোকানপাট, অফিস আদালত ও বাসস্থানের আঙিনা পরিষ্কার পরিচ্ছন্ন রেখে এডিস মশার বংশ বিস্তাররোধ করতে হবে।’

জনগণের সহযোগিতা কামনা করে মসিক মেয়র বলেন, ‘সিটি করপোরেশন সর্বোচ্চটা দিয়ে কাজ করে গেলেও সাধারণ মানুষের সহযোগিতা ছাড়া এটি নির্মূল করা সম্ভব হবে না। ডেঙ্গু প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।’

স্বাচিপ ময়মনসিংহ শাখার সহ-সভাপতি ডা. এ এফ এম রফিকুল আলমের সভাপতিত্বে আলোচনা সভার উদ্বোধন করেন সংগঠনটির মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আনোয়ার হোসেন, বিএমএ’র সভাপতি ডা. মতিউর রহমান ভূঁইয়া, সাধারণ সম্পাদক ডা. এইচ এ গোলন্দাজ তারা প্রমুখ।

সভায় সিটি করপোরেশনের সকল ওয়ার্ডের কাউন্সিলর ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, মমেকের শিক্ষক-শিক্ষার্থী, স্বাচিপের নেতাকর্মী ও মেডিকেল কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর