গরুর রচনা নয়, এডিস মশা কী শেখানোর পরামর্শ মন্ত্রীর

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 13:09:38

ডেঙ্গু মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, জনগণকে বোঝাতে হবে এটা কিছুই না, তবে যদি এটাকে এড়িয়ে যাই তাহলে অনেক বড় ঘটনা।

তিনি বলেন, কারিক্যুলামগুলোতে গরুর রচনা পড়িয়ে আমাদের কতটুক লাভ হবে? তারচাইতে ট্রাফিক সিগনাল পড়ানো, এডিস মশা কী জিনিস, এডিস মশার কোথায় জন্ম হয়—এসব শেখানো দরকার।

মন্ত্রী বলেন, ছোট বেলা থেকে যদি শিখে ওঠে আর যদি লাইফে অ্যাপলিকেশন থাকে, সিলেবাসে এসব যুক্ত করতে অসুবিধা কোথায়? কোন রচনা পড়াব আর কোন গল্প পড়াব—এ সিদ্ধান্তগুলো আমাদের সঠিকভাবে নিতে হবে।

শনিবার (১৭ আগস্ট) জাতীয় স্কাউট ভবনে ‘পরিচ্ছন্ন বাংলাদেশ সমঝোতা স্বাক্ষর ও অ্যাপ উন্মোচন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তাজুল ইসলাম।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল প্রমুখ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, ডেঙ্গুকে মহামারি বলা যায় না, কিন্তু কার্যকারিতা ওই পর্যায়ে চলে গেছে। এখন প্রতিদিন গড়ে ২ হাজার আক্রান্ত হচ্ছে। প্রতিদিন ২, ৩, ৪, ৫ জন করে মারা যাচ্ছে।

তিনি বলেন, প্রথমে ডেঙ্গু শনাক্তের কিটের অভাব ছিল। এখন সেটা নেই, আমরা সবাই মিলে কাজ করলে সফল হব। তবে সিটি কর্পোরেশন বা অন্যান্য সংস্থা ঠিকমতো ময়লা পরিষ্কার করছে না। ডেঙ্গু এখন সারা দেশে ছড়িয়ে গেছে। সারাদেশ থেকে আবার ঢাকায় আসবে, তাই বসে থাকলে চলবে না। আমাদের সারা বছর পরিচ্ছন্নতা কার্যক্রম চালু রাখতে হবে।

এ সম্পর্কিত আরও খবর