বস্তিতে অগ্নিকাণ্ড: বাতাসে এখনো পোড়া গন্ধ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 22:12:10

রাজধানীর মিরপুর-৭ এর চলন্তিকা মোড়ের তিন হাজার বসত ঘরের ঝিলপাড় বস্তি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বস্তির চারদিকে এখন শুধুই পোড়া গন্ধ। প্রায় তিন ঘণ্টার আগ্নিকাণ্ডে সর্বস্ব হারিয়েছে বস্তিবাসী।

গত শুক্রবার (১৬ আগস্ট) সন্ধ্যা ৭টা ২২ মিনিটে বস্তিটিতে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের ২৪টি ইউনিটের চেষ্টায় রাত ১০টা ৩৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

আরও পড়ুন: সন্তান কোলে নিয়ে অনাগত ভবিষ্যতের দুশ্চিন্তা ইয়াসমিনের

শনিবার (১৭ আগস্ট) সকাল সাড়ে ৯টায় সরেজমিনে গিয়ে দেখা যায়, পুরো বস্তি পুড়ে কয়লা হয়ে গেছে। শুধু অবশিষ্ট রয়েছে টিন। কোনো কোনো স্থানে এখনো অল্প অল্প ধোঁয়া দেখা গেছে। দূর থেকেই বাতাসে পাওয়া যায় বস্তির পোড়া গন্ধ।

স্থানীয়দের অভিযোগ, সরকারি জায়গায় গড়ে ওঠা বস্তিতে ঢোকার জন্য ২১ ফুটের যে রাস্তা ছিল তা রিকশার গ্যারেজ আর দোকানে ভরা ছিল। রোড ভাড়া দিয়ে মাসিক টাকা নিতেন প্রভাবশালীরা।

আরও পড়ুন: তিন হাজার ঘরের বস্তি এখন ধ্বংসস্তূপ

তাদের দাবি, অন্তত ভেতরে প্রবেশের রাস্তাটি ফাঁকা থাকলে ফায়ার সার্ভিস দ্রুত ভেতরে ঢুকে আগুন নিয়ন্ত্রণে আনতে পারত। অন্তত কিছু ঘর রক্ষা করা যেত।

উল্লেখ্য, আগুন নিয়ন্ত্রণের সময় পানি সংকটে ফায়ার সার্ভিসের কর্মীদের বেগ পেতে হয়। পরে বস্তির আশেপাশের বাসাবাড়ির রিজার্ভ ট্যাংক থেকে পানি সরবরাহ করা হয়। এছাড়া ওয়াসার গাড়ি এনে আগুন নিয়ন্ত্রণে কাজ করা হয়।

আরও পড়ুন: ঘর নয়, স্বপ্ন পুড়ে গেছে মালতীর

এ সম্পর্কিত আরও খবর