রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতির পিতাকে স্মরণ

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-26 08:28:58

রাজশাহীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিনম্র শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৫ আগস্ট) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহানগর ও জেলার ৯টি উপজেলার সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়।

সকাল ৮টার দিকে রাজশাহী নগর ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন। পরে তিনি আওয়ামী লীগের নেতাকর্মীদের নিয়ে দলীয় কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতেক পুষ্পস্তবক অর্পণ করেন।

বেলা ১০টার দিকে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীতে একটি শোক পদযাত্রা বের করা হয়। পদযাত্রা শেষে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও দোয়া মাহফিল। এতে বঙ্গবন্ধুসহ ’৭৫ এর ১৫ আগস্ট নিহত সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

সকাল ৯টার দিকে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। পরে দলীয় কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন তিনি। এ সময় পার্টির মহানগর ও জেলা পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ৮টার দিকে নগরীর এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার সামনে থেকে শোক পদযাত্রা বের করে জেলা প্রশাসন। পদযাত্রায় অংশ নেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, জেলা প্রশাসক হামিদুল হক, পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক একেএম হাফিজ আক্তার, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার হুমায়ুন কবীর, জেলা পুলিশ সুপার মো. শহীদুল্লাহসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে, বেলা ১১টার দিকে রাজশাহী জেলা পরিষদ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার। পরে জেলা পরিষদে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আহসান হাবিবসহ সকল সদস্য, সংরক্ষিত নারী ওয়ার্ডের সদস্য এবং কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এছাড়া দিবসটি উপলক্ষে রাজশাহীর ইসলামিক ফাউন্ডেশন, দরগা এস্টেট ও হেতেমখাঁ বড় মসজিদে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা, হামদ-নাত প্রতিযোগিতা, মিলাদ মাহফিল ও দোয়া-মোনাজাতের আয়োজন করা হয়েছে। আর পুরো নগরীজুড়ে ভোর থেকেই মাইকে প্রচার করা হচ্ছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, কোরআন তেলাওয়াত ও দেশাত্মবোধক গান।

বাদ আসর রাজশাহী জেলা ও মহানগরের সকল মসজিদে দোয়া মাহফিল এবং মন্দির, গির্জা, প্যাগোডায় বিকেলে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। সন্ধ্যায় নগরীর লক্ষ্মীপুর মোড় ও শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বরে বঙ্গন্ধুর জীবনীর ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শনের আয়োজন করেছে রাজশাহী জেলা আওয়ামী লীগ।

দিনটি উপলক্ষে বাংলাদেশ বেতার রাজশাহী কেন্দ্র থেকে প্রচার হচ্ছে বিশেষ অনুষ্ঠানমালা। স্থানীয় সংবাদপত্রগুলোও প্রকাশ করেছে বিশেষ ক্রোড়পত্র। শিশু সদন, সেফহোম, শিশু বিকাশ, হাসপাতাল, কারাগারেও উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে। এসব স্থানেও অনুষ্ঠিত হবে দোয়া মাহফিল।

এ সম্পর্কিত আরও খবর