দেশব্যাপী জাতির শ্রেষ্ঠ সন্তানকে শ্রদ্ধাভরে স্মরণ

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 18:11:20

সারাদেশে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে থেকেই বিভিন্ন কর্মসূচির মাধ্যমে রাজধানী ঢাকাসহ সারা দেশে পালিত হচ্ছে বাঙালি জাতির ইতিহাসের ভয়াল এই দিন।

এদিন সকাল সাড়ে ৬টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ। এক মিনিট পর শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া সারাদেশেই সর্বস্তরের মানুষ শ্রদ্ধা-ভালোবাসায় শোক র‍্যালি, আলোচনা অনুষ্ঠান ও দোয়া অনুষ্ঠানের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানকে স্মরণ করেছে।

গোপালগঞ্জ:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ সময় সশস্ত্র বাহিনী কর্তৃক অনার গার্ড প্রদান করা হয়। বিউগলে বেজে ওঠে করুণ সুর। অশ্রু সিক্ত নয়নে কিছু সময় দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী। পরে তিনি ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

প্রধানমন্ত্রী কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষে জাতির পিতার সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান। এ সময় কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সহ দলে সিনিয়র নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

খুলনা:

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। সকালে জেলা প্রশাসনের শোক র‌্যালি নগরীর নিউ মার্কেট থেকে যাত্রা শুরু করে বাংলাদেশ বেতার খুলনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে বঙ্গবন্ধু ও ১৫ আগস্টে শাহাদত বরণকারী তাঁর পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনার বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক, মুক্তিযোদ্ধাসহ সকল বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা র‌্যালিতে অংশগ্রহণ করেন।

গাইবান্ধা:

গাইবান্ধা জেলা প্রশাসনের আয়োজনে দিবসের সূচনায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শোক র‍্যালি অনুষ্ঠিত হয়। র‍্যালি পরবর্তী আলোচনা সভার প্রারম্ভে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট শাহাদাত বরণকারীদের স্মৃতির উদ্দেশে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

নরসিংদী:

সকালে নরসিংদী জেলা প্রশাসনের উদ্যোগে এক শোক র‌্যালি বের করা হয়। নরসিংদী সার্কিট হাউজ থেকে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে গিয়ে শেষ হয় শোক র‌্যালি।

রংপুর:

রংপুর ডিসির মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা ও মহানগরের নেতারা। এরপর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষক-শিক্ষার্থীরা আসেন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে। এর আগে নগরীর বিভিন্ন স্থানে শোক র‍্যালি ও কালো ব্যাজ ধারণ করে পদযাত্রা করেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। এছাড়া রংপুর টাউন হলে দিনব্যাপী শোক দিবসের আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

পাবনা:

দিবসের সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, জেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবিপ্রবি) ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্কুল কলেজে শোক দিবসে জাতির পিতাকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

জেলা ছাত্রলীগ শহরের আব্দুল হামিদ সড়কে বের করে শোক র‌্যালি। পাবিপ্রবি ক্যাম্পাসে বের করা হয় শোক র‌্যালি। বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজন করা হয় দিবস উপলক্ষে আলোচনা সভা, হামদ নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিল।

মৌলভীবাজার:

উপজেলা পরিষদে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসনের উদ্যোগে পুষ্পমাল্য অর্পণ করে দিবসের সূচনা করে শ্রদ্ধা নিবেদন করেন সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি।

সকাল সাড়ে ১০টায় শ্রীমঙ্গল চৌমুহনা চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা ও পৌর আওয়ামী লীগসহ শ্রদ্ধা নিবেদন করেন যুবলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীর।

কুড়িগ্রাম:

দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আনুষ্ঠানিকভাবে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শোক র‌্যালি ও শিশু কিশোরদের চিত্রাঙ্কনসহ দুঃস্থদের মাঝে নগদ টাকা ও খাবার বিতরণ করে জেলা আওয়ামী লীগ।

লক্ষ্মীপুর:

জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় মুক্তমঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভালোবাসা ও শ্রদ্ধাঞ্জলি জানান সর্বস্তরের মানুষ। পরে শোক র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে আলোচনা সভায় মিলিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রাসেল মাহমুদ মান্না, কৃষি বিষয়ক সম্পাদক আবদুল মতলব, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সালাহ্ উদ্দিন টিপু, লক্ষ্মীপুর প্রেসক্লাবের সভাপতি কামাল উদ্দিন হাওলাদার ও সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম পাবেল প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর