কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রমে সন্তুষ্ট রাজধানীবাসী

ঢাকা, জাতীয়

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 22:01:54

কোরবানির পশুর বর্জ্য কোরবানি শুরু থেকে ২৪ ঘণ্টার মধ্যে অপসারণের ঘোষণা দিয়েছেন ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়ররা। ঘোষণা অনুযায়ী, বর্জ্য উৎপাদনের পরপরই রাজধানীর প্রতিটি ওয়ার্ডে দলে দলে অপসারণের কার্যক্রম পরিচালনা করছেন সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা।

ইতোমধ্যেই রাজধানীর অধিকাংশ ওয়ার্ডের কোরবানির বর্জ্য স্থানীয় সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নিতে সক্ষম হয়েছেন কর্মীরা। পরে এখান থেকে ময়লার ট্রাকে করে ভাগাড়ে নিয়ে যাওয়া হচ্ছে।

আরও পড়ুন: ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ: সাঈদ খোকন

আর এদিকে দুই মেয়রের ঘোষণা অনুযায়ী কার্যক্রম পরিচালনা করায় সন্তুষ্টি প্রকাশ করেছেন নগরবাসী। তারা বলছেন, অন্য যেকোনো বারের তুলনায় এবার সিটি করপোরেশন দ্রুত কাজ করছে। ফলে প্রতিটি ওয়ার্ডের অলিগলিতে জমে থাকা বর্জ্য দ্রুত অপসারিত হয়েছে।

সোমবার (১২ আগস্ট) বিকাল ৩টা থেকে ৫টার মধ্যে রাজধানীর লিংক রোড, উত্তর বাড্ডা, কালাচাঁদপুর, মগবাজার, শান্তিনগর ও সিদ্ধেশ্বরী এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।

ডিএনসিসি ও ডিএসসিসি সূত্রে জানা গেছে, দুপুর ১২টা থেকে রাজধানীতে বর্জ্য অপসারণের কার্যক্রম শুরু হয়। প্রতিটি ওয়ার্ডে ৩০-৪০টি করে ভ্যান গিয়ে স্থানীয় এসটিএস এ বর্জ্য অপসারণ করে নিয়ে এসেছে। এছাড়া দুই সিটি করপোরেশনের শতাধিক ট্রাক বর্জ্য অপসারণে কাজ করছে।

এরই মধ্যে রাজধানীর ৫০ শতাংশ কোরবানির বর্জ্য অপসারণ সম্ভব হয়েছে বলেও রাজধানীর দুই সিটি করপোরেশন সূত্রে জানা গেছে।

সিটি করপোরেশনের এমন দ্রুত কাজের বিষয়ে নগরবাসী বলছেন, অন্যান্য বছর দুপুর গড়িয়ে বিকাল হয়ে গেলেও সিটি করপোরেশনের লোকজনের দেখা পাওয়া যেত না। কিন্তু এ বছর দুপুর ১২টা থেকেই ভ্যান নিয়ে সিটি করপোরেশনের কর্মীরা হাজির হয়ে ময়লা নিয়ে চলে গেছেন। ফলে দ্রুত সময়ের মধ্যে কোরবানি বর্জ্য ও রক্ত রাস্তাঘাট থেকে পরিষ্কার করা হয়েছে।

এ বিষয়ে মগবাজারের বাসিন্দা মো.অলি উল্লাহ বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘আমার বিল্ডিং এর নিচ তলায় আটটি গরু ও পাঁচটি ছাগল জবাই করা হয়েছে। সকল ময়লা আমরা এক জায়গায় জমা রেখেছিলাম। পরে দুপুর ১২টার দিকে ভ্যান নিয়ে হাজির হন সিটি করপোরেশনের লোকজন। তারা আবর্জনা পরিষ্কার করে পানিতে ধুয়ে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিয়েছেন।’

রাজধানীর কালাচাঁদপুরের বাসিন্দা মো. রাজ্জাক বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘ডিএনসিসিকে কোরবানির বর্জ্য অপসারণের জন্য ধন্যবাদ দিতে হয়। কোরবানি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সিটি করপোরেশনের লোকজন এসে বাসা বাড়ি ও রাস্তা ঘাট থেকে বর্জ্য অপসারণ করে ফেলেছে। সময়ের মধ্যে তারা কাজ শেষ করতে পারছে বলে আমরা খুশি।’

নগরবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীর নাগরিকরাও আগের থেকে অনেক সচেতন হয়েছেন। তারা আর আগের মতো যেখানে সেখানে বা রাস্তার মাঝখানে পশু কোরবানি দেন না। নির্ধারিত স্থানে পশু কোরবানি করেন বলেই সিটি করপোরেশন সহজে বর্জ্য অপসারণ করতে পারছে।

এদিকে বর্জ্য অপসারণের বিষয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আমাদের সামনে চ্যালেঞ্জ দুটো। এক, হাটের বর্জ্য অপসারণ করা, দুই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা। আশা করছি, ২৪ ঘণ্টার মধ্যে অন্তত শহরে কোরবানি হওয়া পশুর বর্জ্য অপসারণ করে ফেলব।’

আর ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, ‘নাগরিকদের সহযোগিতায় ২৪ ঘণ্টার মধ্যে শহরের সকল বর্জ্য অপসারণ করা হবে। বর্জ্য অপসারণ করে পরিচ্ছন্ন নগরী উপহার দেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর