ছোট-মাঝারি গরুর কদর, ক্রেতা নেই বড় গরুর

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 21:45:18

চল্লিশ থেকে ষাট এবং ৬০ থেকে লাখ টাকার নিচের ছোট ও মাঝারি গরুর বেশ কেনা বেচা হচ্ছে গাবতলী গরু হাটে। তবে বড় গরুর ক্রেতা পাওয়া যাচ্ছে না রাজধানীর পশুর এ হাটে। যে ২/৪ জন আসছেন তাদেরও দামে মিলছে না ফলে বড় গরুর বেচা বিক্রি একবারেই কম।

বিক্রেতাদের পাশাপাশি ক্রেতাদেরও দাবি, গত শুক্র ও শনিবারের তুলনায় রোববার ছোট ও মাঝারি গরুর দাম একটু কম, ক্রেতারাও আসছেন দেখেছেন, কেউ কেউ কিনেও নিয়ে যাচ্ছেন।

এস এ খালেক আবাসিক এলাকা থেকে আসা ক্রেতা রহমত উল্লাহ বলেন, এবার গত দুই দিনের তুলনায় আজ একটু গরুর দাম কম। শনিবারও যে গরু ৬০-৬৫ হাজার টাকা বিক্রি হয়েছে। রোববার ৫০-৫৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

মানিকগঞ্জ থেকে আসা গরু ব্যবসায়ী বলেন, রাত পার হলেই ঈদ, সকাল থেকে ক্রেতাও কম। তাই গরুর দাম একটু কম।

দরুরসালাম এলাকা থেকে গরু কিনতে এসেছেন নজিবুল্লাহ নজিব। তিনি বলেন, হাসিলসহ ৯০ হাজার টাকার একটি গরু কিনেছি। ৪ মণের বেশি মাংস হবে। এমন গরু এক লাখের বেশি দাম পড়ে। আজকে দাম কমেছে।

গাবতলী হাট ঘুরে দেখা গেছে, হাটে ঢোকার রাস্তাগুলোতে ছোট ও মাঝারি গরু সারি সারি দাঁড়িয়ে আছে, ক্রেতারাও দাম দর করছেন।

এদিকে হাটের ভেতরে বাঁশের খুঁটিতে বড় গরু বাঁধা রয়েছে। গরুর সঙ্গে বিক্রেতাও দাঁড়িয়ে আছেন কিন্তু ক্রেতা নেই। এখানে সর্বোচ্চ দেড় লাখ থেকে ১২ লাখ টাকা দামের গরু দাম রয়েছে।

হাটের অন্যতম বড় গরু 'সাদা বাবু'। শরীয়তপুর থেকে আনা এই গরুটির শনিবারও পর্যন্ত ৬- ৯ লাখ টাকা দাম উঠেছে। তবে তিনি ১১ লাখ টাকা দাম পেলে গরুটি বিক্রি করবেন জানিয়েছেন মালিক মিনহাজ।

তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, চার দাঁতের ষাড়টিতে ২৭-২৮মন গোশত হবে। তারপর আজ দাম করছে ৭ লাখ টাকা। অভিমানের স্বরে তিনি বলেন, বিক্রি না হলে বাড়ি নিয়ে যাব। আরও এক বছর পালব,তারপর বিক্রি করব।

প্রায় একই ধরনের অভিযোগ করেন গাইবান্ধার গোবিন্দগঞ্জের ব্যাপারী আব্দুল মজিদ। তিনি দুইটি বড় গরু গাবতলীর হাটে নিয়ে এসেছেন। দাম নিয়ে হতাশ এ ব্যবসায়ী বলেন,  আমার দুটি গরুর এখন পর্যন্ত দাম উঠেছে ৫ লাখ টাকা। গরু দুটিতে অন্ততপক্ষে মাংস হবে ৩৫ থেকে ৩৮ মণ। তবে ৯ লাখ টাকা হলে বিক্রি করব।

এ সম্পর্কিত আরও খবর