রাজধানীতে কিশোর গ্যাং’র ২৪ সদস্য আটক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 17:10:25

রাজধানীর মিরপুরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে কিশোর গ্যাং’র ২৪ সদস্যকে আটক করেছে র‍্যাব-৪।

পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এদের মধ্যে ১৯ জনকে ছয় মাসের জন্য কিশোর সংশোধন কেন্দ্রে প্রেরণ করা হয়েছে। আর বাকি পাঁচজনকে ছয় মাসের জন্য কারাদণ্ড প্রদান করা হয়েছে।

শনিবার (১০ আগস্ট) দুপুরে থেকে সন্ধ্যা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয় বলে নিশ্চিত করেছেন র‍্যাবের-৪ এর সিনিয়র এসপি সাজেদুল ইসলাম।

সাজেদুল ইসলাম বলেন, ‘মিরপুরের বিভিন্ন এলাকায় বেশ কয়েকটি কিশোর গ্যাং’র সদস্যরা সক্রিয় ছিলেন। তাদের বিরুদ্ধে আমাদের কাছে নানা অভিযোগ আসে। এসব অভিযোগ যাচাই বাছাই করে আজ (শনিবার) অভিযান পরিচালনা করে র‍্যাব-৪। পরে অভিযানে কিশোর গ্যাং’র ২৪ সদস্যকে আটক করা হয়।’

তিনি বলেন, ‘তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় মিরপুরের বিভিন্ন এলাকায় সন্ধ্যা সাতটা থেকে রাত তিনটা পর্যন্ত ছিনতাই করে থাকে। এদের মধ্যে একটি গ্রুপের নাম 'ব্লেড রানার’ বলে জানা যায়। এ গ্রুপের সদস্যরা মানুষের পকেট কাটার জন্য পকেটে সব সময় ব্লেড রাখে। যদি তাদেরকে জনগণ বা আইনশৃঙ্খলা বাহিনী ধরে ফেলে তখন এরা নিজেদের পকেটে রাখা ব্লেড দিয়ে নিজেদের হাত, পা, মুখ কেটে ফেলে।

এছাড়া আরেকটি গ্রুপ সক্রিয় যারা নিজেদের ‘নিনজা’ কিশোর গ্যাং নামে পরিচয় দেয়। এদের চলাফেরা ও গতি খুব দ্রুত। এরা কারো কাছ থেকে ছিনতাইয়ের পর দ্রুত সেই সামগ্রীটি পেছনে থাকা তার দলের অন্য সদস্যের কাছে দিয়ে দেয়। সেজন্য ছিনতাইকারীকে সহজে সনাক্ত করা যায় না।

তিনি আরও বলেন, ‘অভিযান শেষে র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নিজাম উদ্দিন আহমেদ ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ১৯ জনকে ছয় মাসের জন্য কিশোর সংশোধন কেন্দ্রে প্রেরণ ও বাকি পাঁচ জনের প্রত্যেককে ছয় মাস করে কারাদণ্ড প্রদান করেন।’

এ সম্পর্কিত আরও খবর