চার বছর পর ফগার মেশিন চালালো রাসিক

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-30 08:48:36

মশক নিধনে সবশেষ ২০১৫ সালে ফগার মেশিনে ওষুধ স্প্রে করেছিল রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) পরিচ্ছন্নকর্মীরা। ‘পরিবেশের জন্য ক্ষতিকর’ যুক্তি দেখিয়ে দীর্ঘ চার বছর ফগার মেশিন চালায়নি সিটি করপোরেশন। অন্য উপায়েও নগরীতে মশা নিধন কার্যক্রম গতিহীন হয়ে পড়ে।

গেল প্রায় দুই মাস ধরে রাজধানী ঢাকায় এডিস মশা ছড়িয়ে পড়েছে। ডেঙ্গু জীবাণু বহনকারী মশার কামড়ে জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন অনেক মানুষ। জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে সারাদেশে। স্বাস্থ্য অধিদফতরের নমুনা পরীক্ষায় রাজশাহীতেও মিলেছে এডিস মশার লাভার অস্তিত্ব।

ফলে বাধ্য হয়ে ফগার মেশিন চালু করেছে রাসিক। শুক্রবার (৯ আগস্ট) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সিটি করপোরেশনের ১৩নং ওয়ার্ডের কাউন্সিলরের কার্যালয়ের সামনে ফগার মেশিনে ওষুধ স্প্রে কার্যক্রমের উদ্বোধন করা হয়। প্রথম দিনে ১২ ও ১৩ নম্বর ওয়ার্ডের বিভিন্নস্থানে ৬টি ফগার মেশিন দিয়ে স্প্রে করেন পরিচ্ছন্নতাকর্মীরা।

রাসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘দীর্ঘদিন পর ফগার মেশিনে স্প্রে করা হচ্ছে। প্রথম দিনে ১২ ও ১৩ নম্বর ওয়ার্ড এবং পদ্মা নদীর ধারে ছয়টি ফগার মেশিন দিয়ে ওষুধ স্প্রে করা হয়েছে। শনিবার (১০ আগস্ট) ১, ৪ এবং ১১ নম্বর ওয়ার্ডে ওষুধ স্প্রে করা হবে। পর্যায়ক্রমে প্রতিটি ওয়ার্ডে এই কার্যক্রম চলমান থাকবে।’

এ সম্পর্কিত আরও খবর