ঈদের দিন ৮ ঘণ্টা বন্ধ থাকবে দমদমা সেতুতে যান চলাচল

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-24 20:51:48

ঈদ-উল-আজহার দিন রাত থেকে ভোর পর্যন্ত টানা ৮ ঘণ্টা ঢাকা-রংপুর মহাসড়কের দমদমা সেতুর উপর দিয়ে সকল ধরনের যান চলাচল বন্ধ থাকবে। ওই সেতুর মেরামত কাজের জন্য মূলত যান চলাচল বন্ধ থাকবে। এ কারণে ওই দিন বিকল্প সড়ক ব্যবহার করতে অনুরোধ জানিয়েছে সড়ক বিভাগ।

বৃহস্পতিবার (৮ আগস্ট) দুপুরে বার্তাটোয়েন্টিফোর.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন সড়ক ও জনপথ বিভাগ রংপুরের সহকারী নির্বাহী প্রকৌশলী রুহুল খাঁন।

তিনি জানান, ‘রংপুর ও মিঠাপুকুরের মাঝামাঝি স্থানে অবস্থিত দমদমা সেতুটি ঈদ-উল-আজহার দিন রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত মেরামত করা হবে। উক্ত সময়ে সেতুর উপর দিয়ে সকল ধরনের যান চলাচল বন্ধ থাকবে।

টানা ৮ ঘণ্টার এই কাজের সময়ে রংপুর-মিঠাপুকুর মহাসড়কে চলাচলকারী যানবাহনকে বিকল্প সড়ক হিসেবে রংপুর (টার্মিনাল)-বদরগঞ্জ-মধ্যপাড়া-মিঠাপুকুর সড়ক ব্যবহার করতে হবে।

ঢাকা-রংপুর মহাসড়কের রংপুরস্থ ‘দমদমা সেতু’ মেরামতের বিষয়টি ইতোমধ্যে স্থানীয় পত্রিকার মাধ্যমে জনসাধারণ ও যানবাহন চালকদের অবগত করা হয়েছে। একই সঙ্গে বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমেও জানানো হয়েছে।

জানা গেছে, দমদমা সেতুটি ঢাকা (মিরপুর)-উথুলি-কাশিনাথপুর-বগুড়া-রংপুর-বাংলাবান্ধা জাতীয় মহাসড়কের (এন-৫) ৩১৭ কিলোমিটারের মধ্যে (রংপুর ও মিঠাপুকুরের মাঝামাঝি স্থানে) অবস্থিত। রংপুর মহানগরীর ধর্মদাস এলাকায় ঘাঘট নদীর উপর অর্ধশত বছর আগে সেতুটি নির্মাণ করা হয়।

স্থায়িত্বের মেয়াদ শেষ হয়ে যাওয়া এ সেতুটির বেশ কয়েক স্থানে দেখা দিয়েছে ফাটল। স্থানীয় সড়ক বিভাগ থেকে সেতুর নিচে বালির বস্তা দিয়ে তৈরি করা হয়েছে বিকল্প পিলার। গাইবান্ধা ছাড়া রংপুর বিভাগের সাত জেলা ও রাজশাহী বিভাগেরও কিছু জেলার মানুষ দমদমা সেতুর ওপর নির্ভরশীল। সেতুটি দিয়ে বর্তমানে প্রতিদিন দুই হাজারেরও বেশি যানবাহন চলাচল করছে।

এ সম্পর্কিত আরও খবর