ঈদের ছুটিতে শিক্ষা প্রতিষ্ঠানকে ডেঙ্গু রোধে তৎপর থাকার নির্দেশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 08:43:59

ঈদের ছুটিতে এডিস মশার প্রজনন বাড়তে পারে, তাই চলমান ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য ঈদের দিন ও এর পরের দিন ছাড়া ছুটির বাকি দিনগুলো শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলা রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

বুধবার (৭ আগস্ট) এক পরিপত্রে এ নির্দেশনা দেওয়া হয়।

পরিপত্রে বলা হয়েছে, ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সব ধরনের কার্যক্রম অব্যাহত রেখেছে। এর ধারাবাহিকতায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোও সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। ঈদুল আজহার সরকারি ছুটি উপলক্ষে ১২ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। স্বভাবতই এ সময়ে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীরা উপস্থিত থাকবেন না। ফলে এ সময়ে খেলার মাঠ, ফুলের টব, পানি জমে এমন পাত্রে এডিস মশার আরও বিস্তার হওয়ার আশঙ্কা রয়েছে।

তাই ছুটির সময় একজন শিক্ষকের নেতৃত্বে কর্মচারী, স্কাউট, বিএনসিসি ও শিক্ষার্থীদের সমন্বয়ে ৬ থেকে ১০ জনের টিম গঠন করতে হবে। এই টিম স্বচ্ছ পানি জমার সব জায়গা চিহ্নিত করে একদিন পর পর পরিষ্কার করবে। প্রয়োজনে লার্ভিসাইড স্প্রে করবে।

এ ছাড়া রোস্টার ডিউটির মাধ্যমে প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করতে হবে। সিটি করপোরেশন বা পৌরসভার এ সংক্রান্ত টিমে নিয়োজিতদের কেউ ছুটিতে গেলে সেখানে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ নিশ্চিত করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর