শোকের ব্যানার সরিয়ে ভোটের ব্যানার

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-25 14:21:37

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির সদ্য প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শোকের ব্যানারে ছেয়ে গিয়েছিল রংপুর। লাখো মানুষের উপস্থিতিতে নামাজে জানাজা শেষে এরশাদকে তার বাসভবন পল্লী নিবাসে সমাহিত করা হয়। এরশাদকে হারানোর শোকে কাতর সেই রংপুর এখন ভোট উৎসবের প্রস্তুতিতে ভাসছে।

কিছুদিন আগেও যেখানে কালো ব্যানারে শোকের ব্যানার সাঁটানো ছিল, এখন সেখানে ভোটের ব্যানার, পোস্টার, ফেস্টুন শোভা পাচ্ছে। এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিলেও এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া এ আসনে নির্বাচনের প্রস্তুতিতে পিছিয়ে থাকতে নারাজ সম্ভাব্য প্রার্থীরা।

সরেজমিনে দেখা গেছে, গত ১৪ জুলাই ‘রংপুরের ছাওয়ালখ্যাত’ হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর নগরীর গুরুত্বপূর্ণ সড়কের চত্বরসহ বিভিন্ন স্থানে ও দলীয় কার্যালয়ে কালো ব্যানারে ভরে গিয়েছিল। সেই শোকের এক মাস পূর্ণ না হতেই রংপুর-৩ আসনে উপ-নির্বাচনে অংশ নিতে কোমর বেঁধে প্রচার-প্রচারণায় মাঠ চষে বেড়াচ্ছেন মনোনয়নপ্রত্যাশারী।

এখন শোকের ব্যানারের জায়গায় শোভা পাচ্ছে মনোনয়নপ্রত্যাশীদের রঙিন ব্যানার, পোস্টার আর ফেস্টুন।

এদিকে এরশাদকে হারানোর শোক কাটতে না কাটতেই তাঁর দুর্গেই ভোট নিয়ে এমন প্রচার প্রচারণায় ক্ষুদ্ধ এরশাদভক্তরা। আবার কেউ কেউ প্রার্থীদের এমন দৌড়ঝাঁপ দেখে ব্যক্ত করেছেন মিশ্রপ্রতিক্রিয়া।

নগরীর শাপলা চত্বরে কথা হয় এরশাদভক্ত সাজু মিয়ার সাথে। স্টেশনারি ব্যবসায়ী এই এরশাদভক্ত বলেন, ‘কিছুদিন আগেও শাপলা চত্বরে এরশাদের ছবি দিয়ে কালো শোকের ব্যানারে ভরা ছিল। এখন সব শোকের ব্যানার সরিয়ে ভোটের ফেস্টুন সাঁটানো হয়েছে। এটা দুঃখজনক।’

রংপুর সদর উপজেলার সদ্যপুষ্করণী ইউনিয়নের আব্দুল মতিন। প্রতিদিন রিকশা চালাতে নগরীতে আসেন। বৃদ্ধ এই রিকশাচালক পায়রা চত্বরে যাত্রীর অপেক্ষায় থাকার সময় বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘ভোটের জনতে সগায় পাগল হইচে বাহে। মানুষট্যা (এরশাদ) মরার এ্যালাও চল্লিশ দিন পার হইল না, তাতো সগায় ভোট আর দোয়ার জনতে মাটোত নামি পড়ছে। এ্যালা জাতীয় পার্টি, আওয়ামী লীগ সবাই ভোট নিয়্যা ব্যস্ত।’

এ নিয়ে মনোনয়নপ্রত্যাশীরা মুখ না খুললেও আগাম প্রচারণাকে রাজনৈতিক কৌশল বলে মনে করছেন তাদের সঙ্গীরা। জেলা জাতীয় পার্টির এক নেতা নাম না প্রকাশের শর্তে বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘স্যারের মৃত্যুতে রংপুর-৩ আসনটিতে উপ-নির্বাচন হবে। এখন মহাজোটের প্রধান আওয়ামী লীগও এখানে প্রার্থী দিতে চায়। তারা আগাম প্রচারণা শুরু করেছে। এজন্য জাতীয় পার্টির নেতা-কর্মীরাও প্রচারণার মাঠে নেমেছেন। আমরা যেকোনো মূল্যে এই আসনটি ধরে রাখতে চাই।’

উল্লেখ্য, এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনে উপ-নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপিসহ বিভিন্ন দলের অন্তত এক ডজন সম্ভাব্য প্রার্থী দলীয় মনোনয়ন পেতে প্রচার-প্রচারণায় মাঠে নেমেছেন। তবে শেষ পর্যন্ত কারা ভোটের মাঠে দলীয় প্রতীকে লড়বেন, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর