পদ্মা সেতুর আদলে এগুচ্ছে মেট্রোরেল

, জাতীয়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | 2024-01-02 20:08:33

ঢাকা: যেখানে পিলারের কাজ শেষ হচ্ছে সেখানেই স্প্যান বসিয়ে দেয়া হবে। ঠিক যেমনটা হয়েছে পদ্মাসেতুতে। পাইলিং শেষে পিলার হয়ে গেলেই তাতে বক্স গার্ডার বসিয়ে দেয়া হচ্ছে। ৯ টি ‘ভায়াডাক্ট সেগমেন্ট’ বা ‘প্রি-কাস্ট বক্স গার্ডার’ দুটি পিলারে তুলে দিয়ে মেট্রোরেলের একেকটি স্প্যান গড়ে উঠছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৯টি টেস্ট পাইলের সবকটির নির্মাণ শেষ। ৩৮৩টি চেক বোরিংয়ের মধ্যে শেষ হয়েছে ৩৬৬টির কাজ। আর ২ হাজার ৩৭৮টি বাণিজ্যিক পাইলের মধ্যে ৭০০টির কাজও শেষ। সবশেষে আগারগাঁওয়ে দুটি মূল পিলার দাঁড়িয়ে গেছে।

মেট্রোরেল প্রকল্প প্রকৌশলীর জানান, পাইলিং শেষ হওয়ার পর তাতে পিআর ক্যাপে বসানো হয়। ক্যাপের ওপর বসে আগে তৈরি করা বক্স গার্ডার। পদ্মাসেতুতে যেভাবে বসেছে স্প্যান। মেট্রোরেলে পিলারে ওপর যেসব স্যাগমেন্ট বসানো হচ্ছে এগুলো ‘প্রি-কাস্ট বক্স গার্ডার’।

 

মেট্রোরেলের উড়ালপথ নির্মাণের কাজের পাশাপাশি ট্রেন সেটের ডিজাইনও এরই মধ্যে চূড়ান্ত করা হয়েছে। স্বাভাবিক যেসব ট্রেন বাংলাদেশে দেখা যায় মেট্রোরেলের তেমনটা দেখা যাবে না। এর সামনের অংশ সমান থাকবে। অ্যালুমিনিয়াম বডির মেট্রোরেল সেট লাল সবুজ প্রলেপে আগাগোড়া মোড়ানো থাকবে।

মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এন এম সিদ্দিক বার্তা২৪.কমকে বলেন, ‘আগামী বছর উত্তরা থেকে আগারগাঁও অংশ মেট্রোরেল নির্মাণ কাজ শেষ হবে। তখনই ট্রেন চালু করা যাবে। এখন পর্যন্ত প্রকল্পের ১৫ শতাংশ অগ্রগতি হয়েছে।

তিনি জানান, যেখানে পিয়ারের কাজ শেষ হয়ে যাচ্ছে যেখানে গার্ডার তুলে দেয়া হচ্ছে। এ কাজগুলো আমরা একই সঙ্গে করছি।

মেট্রোরেল প্রকল্প পরিচালক আফতাব আহমেদ বলেন, ‘উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম মেট্রোরেলের যে অংশ নির্মাণ শেষ হবে তার দুরত্ব প্রায় ১২ কিলোমিটার। এ অংশে ভায়াডাক্ট ও ৯টি ষ্টেশন নির্মাণের কাজের অগ্রগতি প্রায় ৭ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর