৫৬ বছরে গৌরীপুর সরকারি কলেজ

ময়মনসিংহ, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, গৌরীপুর | 2023-09-01 12:23:48

আজ ১লা আগস্ট বৃহস্পতিবার। গৌরবের ৫৫ বছর পেরিয়ে ৫৬ বছরে পা রাখলো ময়মনসিংহের গৌরীপুর সরকারি কলেজ। ময়মনসিংহের উত্তর জনপদের পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে ১৯৬৪ সালের ১লা আগস্ট গৌরীপুর পৌর শহরের কৃষ্ণপুর এলাকায় জমিদার সুরেন্দ্র প্রসাদ লাহিড়ীর বাড়িতে যাত্রা শুরু হয় ঐতিহ্যবাহী এই বিদ্যাপীঠের। ২২ একর জমির উপর গড়ে উঠা দৃষ্টিনন্দন কলেজটি নানা সংকট ও সীমাবদ্ধতা মোকালিবা করে জ্ঞানের আলো ছড়িয়ে যাচ্ছে।

১৯৯১ সালের ২৫শে এপ্রিল কলেজটি সরকারিকরণ হয়। প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ৫৬ বছর অতিক্রান্ত করে কলেজটি আজ একটি বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

সুপ্রশস্ত মনোরম ক্যাম্পাস ও প্রাকৃতিক পরিবেশ সমৃদ্ধ কলেজটিতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যয়নের সুযোগ রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজটিতে ডিগ্রী পাস কোর্স ও  অর্নাস শ্রেণিতে পাঠদান চালু রয়েছে।

২০১১-১২ শিক্ষাবর্ষে কলেজেটিত অনার্স কোর্সের প্রবর্তন করেন প্রয়াত স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডাঃ ক্যাপ্টেন (অব) মজিবুর রহমান ফকির। বর্তমানে কলেজেটিতে বাংলা, সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিজ্ঞান, হিসাব বিজ্ঞান ও ব্যবস্থাপনা সহ মোট ৬টি বিষয়ের অর্নাস কোর্স চালু আছে।

কলেজে অধ্যয়নরত সর্বমোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে ৯ হাজার। কলেজে অধ্যক্ষ, উপাধ্যক্ষ, অধ্যাপক, সহকারি অধ্যাপক ও প্রভাষক সহ জনের ৪৬ জন কর্মরত আছেন।

কলেজের শিক্ষার্থীদের সামরিক প্রশিক্ষনের জন্য রয়েছে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও সমাজ সেবামূলক কাজের অনুপ্রেরনার জন্য রয়েছে রোভার স্কাউট ইউনিট।

এ কলেজে দূরবর্তী ছাত্রদের পড়াশোনার জন্য ২টি ছাত্রাবাসও আছে। শিক্ষার্থীদের খেলাধূলার জন্য রয়েছে বিশাল একটি খেলার মাঠ।

গৌরীপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর খন্দকার আব্দুল ওয়াদুদ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘১ লা আগস্ট কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী হলেও বাঙালির জন্য এটা শোকের মাস। শোকের মাসে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা থেকে বিরত থেকে একদিন পূর্বে ৩১ জুলাই কেককাটা, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা আয়োজনের মধ্য দিয়ে কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর