‘জিয়ার গুন্ডাবাহিনীর কারণে ভিপি হয়েও শপথ নিতে পারিনি’

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ | 2023-08-23 16:02:12

১৯৭২ সালের পর শিক্ষা নগরী ময়মনসিংহের গর্বের প্রতিষ্ঠান আনন্দমোহন কলেজ ছাত্র সংসদের (আমোকসু) ভিপি নির্বাচিত হয়েছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। কিন্তু ফলাফল ঘোষণার পরও শপথ নিতে পারেননি তিনি। কিন্তু কেন শপথ নিতে পারেনি সেই ঘটনা ৪৭ বছর পর উপস্থাপন করলেন।

তিনি বলেন, ‘আমি এই কলেজের ছাত্র সংসদের নির্বাচন করেছিলাম। মাত্র সাড়ে ১৫ বছর বয়সে আমি নির্বাচন করেছিলাম। ভিপিও হয়েছিলাম কিন্তু ফলাফল ঘোষণার পরও আমরা শপথ নিতে পারিনি। জিয়াউর রহমানের সেই গুন্ডাবাহিনী আমাদের চরমভাবে নির্যাতন করেছিল।

আনন্দমোহন কলেজের অধ্যক্ষ ছিলেন তখন আজিজ আহমেদ স্যার। তার গলায় গামছা বেঁধে তাঁর রুম থেকে টেনে হিচড়ে কৃষ্ণচূড়া চত্বর পর্যন্ত নিয়ে এসেছিল ছাত্রদলের সেই সোনার ছেলেরা! আমার ওপর আক্রমণ করা হয়েছিল, গুলিও করা হয়েছিল। আমি কলেজের পাশেই থাকা সাত ফুট উঁচু দেয়াল লাফ দিয়ে কবরস্থানের ওপর পড়ে জীবন রক্ষা করেছি।’

বুধবার (৩১ জুলাই) দুপুরে নগরীর আনন্দমোহন কলেজে ৫ দিনব্যাপী সাংস্কৃতিক সপ্তাহের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

কলেজ অধ্যক্ষ অধ্যাপক নারায়ন চন্দ্র ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র মো: ইকরামুল হক টিটু, জেলা পরিষদ চেয়ারম্যান ইউসুফ খান পাঠান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, আনন্দমোহন কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি হোসাইন জিল্লুর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মো: নুরুল আফছার।

আনন্দমোহন কলেজ ছাত্র সংসদ নির্বাচনের প্রয়োজনীয়তা তুলে ধরে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ‘ছাত্রদের পরিবর্তন হওয়ার জন্য যত কষ্টই হোক, একটু ঝুঁকি নিয়ে হলেও নির্বাচন দিন। এ নির্বাচনের অভাবেই ছাত্র রাজনীতিতে গুণগত কোনো ছেলে উঠে আসছে না।’

পরে কলেজ কর্তৃপক্ষের দাবির প্রেক্ষিতে কলেজে সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনার জন্য ৫ লাখ টাকা অনুদানের ঘোষণা দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী। পাশাপাশি সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত সব কর্মকাণ্ডেই মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতার অঙ্গীকারও করেন।

বক্তব্য শেষে সাংস্কৃতিক সপ্তাহ উপলক্ষে বিতর্ক প্রতিযোগিতা, হামদ-নাত, রবীন্দ্র সঙ্গীত, নজরুল সঙ্গীত ও দেশাত্মবোধক গান, আবৃত্তি ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন আমন্ত্রিত অতিথিরা। এ সময় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২৭ জুলাই কলেজে পাঁচদিন ব্যাপী এ সাংস্কৃতিক সপ্তাহ শুরু হয়।

এ সম্পর্কিত আরও খবর