স্থানীয়দের সঙ্গে মিশত না মিরপুরের ওই ‘জঙ্গি’ পরিবার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 13:59:23

রাজধানীর মিরপুরের রূপনগরের ২৮ নম্বর রোডের ২৩ নম্বর বাসা থেকে আটক পাঁচ ‘জঙ্গি' একই পরিবারের সদস্য। দীর্ঘ ১০ বছরে ওই এলাকায় বসবাস করলেও স্থানীয়দের সঙ্গে মিশত না তারা। কিন্তু বাসাটিতে মাঝেমধ্যে যাতায়াত করত সন্দেহভাজন লোকজন।

গ্রেফতার ওই পাঁচ জঙ্গি হলেন- আহমদ আলী (৫৭), তার স্ত্রী সালমা আহমেদ (৫০), ছেলে আবু সালেহ মোহাম্মদ জাকারিয়া (২৪), আবু সালেহ মোহাম্মদ কিবরিয়া (২২) ও মেয়ে আসমা ফেরদৌসী রিফা (২৬)। এরা জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সঙ্গে সম্পৃক্ত।

শনিবার (২৭ জুলাই) সন্ধ্যায় অ্যান্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (লিগ্যাল অ্যান্ড মিডিয়া) মো. মাহিদুজ্জামান এসব তথ্য নিশ্চিত করেছেন।

মো. মাহিদুজ্জামান জানান, গ্রেফতার পাঁচ জঙ্গি একই পরিবারের সদস্য। রূপনগর এলাকায় তারা ১০ বছর ধরে বসবাস করছে। কিন্তু স্থানীয় কারো সঙ্গে তাদের যোগাযোগ ছিল না। কেউ নিজ থেকে যোগাযোগ করতে চাইলেও তারা সেটি রাখত না। তবে বাসাটিতে সন্দেহজনক অনেক লোকজন আসা যাওয়া করত। এছাড়া সাংগঠনিক অনেক বৈঠক অনুষ্ঠিত হতো।

তিনি আরও জানান, প্রাথমিক তদন্তে জানা গেছে আহমদ আলী সোনালী ব্যাংকের মতিঝিল স্থানীয় শাখায় সিনিয়র প্রিন্সিপাল অফিসার হিসেবে চাকরি করেন। সরকারি চাকরির আড়ালে পরিবারের সদস্যদের নিয়ে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সঙ্গে সম্পৃক্ত হয়েছেন তিনি।

উল্লেখ্য, গোয়েন্দা তথ্যে এটিইউর একটি দল শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে রূপনগর আবাসিক এলাকার ওই বাসায় অভিযান চালায়। শুরুতে পুলিশের উপস্থিতি টের পেয়ে জঙ্গিরা ঘরের ভেতরে হাত বোমার বিস্ফোরণ ঘটায়। পরে স্থানীয়দের নিরাপত্তার স্বার্থে ওই সময় পুলিশ সাত রাউন্ড গুলি ছোড়ে। এতে এক জঙ্গি ও তিন পুলিশ সদস্য আহত হয়। অভিযানে পাঁচ জঙ্গিকে গ্রেফতার করা হয়।

জঙ্গিদের হামলায় আহত তিন পুলিশ সদস্য রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এছাড়া আহত জঙ্গি আবু সালেহ মোহাম্মদ জাকারিয়া ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

আরও পড়ুন:বিস্ফোরণ ঘটিয়ে পালানোর চেষ্টা করেছিলেন জঙ্গিরা

এ সম্পর্কিত আরও খবর