লঘুচাপের প্রভাবে সমুদ্র বন্দরে ৩ নম্বর সংকেত

বিবিধ, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 05:23:17

উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উপকূলীয় এলাকাসহ সমুদ্র বন্দরের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তীরে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) বিকেলে আবহাওয়া অধিদফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অন্যদিকে, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় শুক্রবার বিকেল সাড়ে ৪টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ফলে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমি ধসের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সৃষ্ট লঘুচাপের ওপর নির্ভর করে সংকেতের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে সংকেত বাড়ার সম্ভাবনা নেই। এছাড়া নদীবন্দরে এক নম্বর সসংকেত দেখাতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সংকেত বহাল থাকবে।’

তিনি আরও বলেছেন, ‘আরও দু-তিনদিন পর বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে। বর্ষাকালে তাপমাত্রা কম থাকলেও ভ্যাপসা গরম থাকবে। এতে অস্বস্তি বোধ হবে।’

শুক্রবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ সম্পর্কিত আরও খবর